Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

চরবৃত্তির অভিযোগে পাকিস্তানে বন্দি সামসুদ্দিন ফিরলেন ভারতে, আনন্দে আত্মহারা পরিবার

সংবাদ সংস্থা
কানপুর ১৭ নভেম্বর ২০২০ ১৩:৫৬
ফিরলেন সামসুদ্দিন, তাঁকে মালায় স্বাগত জানালেন প্রতিবেশীরা।

ফিরলেন সামসুদ্দিন, তাঁকে মালায় স্বাগত জানালেন প্রতিবেশীরা।

চরবৃত্তির অভিযোগে দীর্ঘদিন পাকিস্তানের জেলে বন্দি থাকার পর ভারতে, নিজের বাড়িতে ফিরলেন কানপুরের বাসিন্দা ৭০ বছরের বৃদ্ধ সামসুদ্দিন। প্রতিবেশীরা ফুল, মালায় স্বাগত জানালেন তাঁকে। চোখের জল ধরে রাখতে পারলেন না তিনিও। পরিবারের সদস্যদের দেখে কান্নায় ভেঙে পড়লেন বৃদ্ধ। স্থানীয় প্রশাসনের কাছে তিনি জানিয়েছেন, পাকিস্তানে যাওয়ার সিদ্ধান্তই তাঁর জীবনে সবচেয়ে বড় ভুল ছিল।

রবিবার সকালে নিজের বাড়িতে পৌঁছন তিনি। সেখানেই পরিবারের সদস্য ও প্রতিবেশীরা অপেক্ষা করছিলেন ফুল-মালা নিয়ে। বাড়ি ফিরে সামসুদ্দিন জানালেন, পাকিস্তানে ভারতীয়দের শত্রুর মতো বিবেচনা করা হয়। ১৯৯২ সালে ৯০ দিনের ভিসা নিয়ে পাকিস্তানে গিয়েছিলেন তিনি। তার পর সেখানেই স্থায়ীভাবে থাকার পরিকল্পনা করেন। ১৯৯৪ সালে নাগরিকত্বও পান। কিন্তু ২০১২ সালে পাক সরকার তাঁকে গ্রেফতার করে। পাক প্রশাসন জানায়, ভারতের চরবৃত্তির অভিযোগ ছিল সামসুদ্দিনের বিরুদ্ধে।

আরও পড়ুন: যোগী-রাজ্যে ৭ বছরের নাবালিকাকে ধর্ষণ করে খুন, যকৃত কেটে নিল ধর্ষকরা

Advertisement

এতদিন বাদে ছাড়া পেয়ে ভারতে ফিরতে পেরে, নিজের আত্মীয় পরিজনদের কাছে পেয়ে তাই আনন্দে কেঁদে ফেললেন তিনি। গত ২৬ অক্টোবর ওয়াঘা সীমান্ত দিয়ে ভারতে প্রবেশ করেন সামসুদ্দিন। তার পর অমৃতসরে কোয়রান্টিন থাকতে হয়েছিল তাঁকে। তাঁর বাড়ি ফিরতে তাই আরও বেশ কিছু দিন সময় লেগে গেল। রবিবার পুলিশই তাঁকে পৌঁছে দিল বাড়িতে।

আরও পড়ুন:ফুরফুরার পিরজাদা ত্বহার সঙ্গে বৈঠকে বসছেন অধীর-মান্নান

আরও পড়ুন

Advertisement