Advertisement
০৫ মে ২০২৪
AI Based Technology

রক্তক্ষরণ ছাড়া অশীতিপর বৃদ্ধের অস্ত্রোপচার দিল্লিতে! কামাল দেখাল কৃত্রিম মেধা

দিল্লির ওই হাসপাতালের চিকিৎসকেরা জানিয়েছেন, দীর্ঘদিন ধরে পিত্তথলির সমস্যায় ভুগছিলেন ৮৩ বছরের বৃদ্ধ। সম্প্রতি তিনি চিকিৎসকদের পরামর্শে অস্ত্রোপচার করানোর সিদ্ধান্ত নিয়েছিলেন।

83-year-old man undergoes gall bladder surgery using Artificial intelligence based technology in Delhi

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৩ ১২:১০
Share: Save:

লেখালিখির পেশা থেকে শুরু করে সংবাদমাধ্যম— সব জায়গাতেই আধিপত্য বিস্তার করতে শুরু করেছে কৃত্রিম মেধা (আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বা এআই)। এ বার এআই-এর প্রয়োগ করা হল দেশের চিকিৎসা বিজ্ঞানেও। এই ‘অসাধ্যসাধন’ করেছেন দিল্লির একটি নামী বেসরকারি হাসপাতালের চিকিৎসকরা। মঙ্গলবার ওই হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন, এআই প্রযুক্তি ব্যবহার করে এক জন অশীতিপর বৃদ্ধের প্রাণ বাঁচিয়েছেন তাঁরা।

দিল্লির ওই হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন, দীর্ঘ দিন ধরে পিত্তথলির সমস্যায় ভুগছিলেন ওই ৮৩ বছরের বৃদ্ধ। সম্প্রতি তিনি চিকিৎসকদের পরামর্শে অস্ত্রোপচার করানোর সিদ্ধান্ত নিয়েছিলেন। এর পর কলকাতার চিকিৎসকেরা প্রাথমিক ভাবে ওই বৃদ্ধের পিত্তথলিতে অস্ত্রোপচারের পরিকল্পনা করেন। অস্ত্রোপচারের সংশ্লিষ্ট ঝুঁকি সম্পর্কেও সতর্ক করা হয় বৃদ্ধকেও। তবে অস্ত্রোপচারের আগে পুরো প্রক্রিয়ায় জটিলতা তৈরি হয়। ওই রোগীর যকৃৎ বেলুনের মতো ফুলে যাওয়ায় পিত্তথলি শনাক্ত করতে ব্যর্থ হন চিকিৎসকরা। অস্ত্রোপচারের সময় বৃদ্ধের প্রাণহানির আশঙ্কা তৈরি হওয়ায় চিকিৎসকরা পিছিয়ে আসেন।

এর পর ওই বৃদ্ধ দিল্লির ওই হাসপাতালের চিকিৎসকদের সঙ্গে যোগাযোগ করেন। ওই হাসপাতালের অভিজ্ঞ চিকিৎসক এবং রোবোটিক সার্জন অরুণ প্রসাদ এআই প্রযুক্তি ব্যবহার করে বৃদ্ধের পিত্তথলিতে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন। এর পর অরুণের নেতৃত্বে চিকিৎসক দল সফল ভাবে ওই বৃদ্ধের পিত্তথলির অস্ত্রোপচার করে।

হাসপাতাল কর্তৃপক্ষ একটি বিবৃতিতে বলেন, ‘‘ইন্ডোসায়ানাইন গ্রিন এআই ফ্লুরোসেন্স-সহায়ক অস্ত্রোপচার করা হয়েছে বৃদ্ধের পিত্তথলিতে। কৃত্রিম মেধার প্রযুক্তি ব্যবহার করে অস্ত্রোপচার করা হয়েছিল। অস্ত্রোপচার সফল হয়েছে। বর্তমানে ওই রোগী সুস্থ আছেন।’’

অস্ত্রোপচারটি কোনও রকম রক্তের ক্ষয় বা পিত্তথলির আশপাশের অংশে কাটাছেঁড়া ছাড়া সম্পন্ন হয়েছে বলেও হাসপাতাল কর্তৃপক্ষের দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

AI Medical Science
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE