×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ এপ্রিল ২০২১ ই-পেপার

অসমে পজ়িটিভ এক ব্রিটেন-ফেরত 

নিজস্ব সংবাদদাতা
গুয়াহাটি ২৬ ডিসেম্বর ২০২০ ০৫:৫১
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ব্রিটেন থেকে গুয়াহাটিতে আসা এক ব্যক্তির দেহে ধরা পড়ল করোনা। সেটি ব্রিটেনে ছড়িয়ে পড়া করোনার নতুন ও আরও বিপজ্জনক স্ট্রেন কি না‒ তা জানতে নমুনা পাঠানো হল এনআইভি পুণেয়। স্বাস্থ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা জানান, গত ১৫ দিনে ব্রিটেন থেকে ১০২ জন অসমে এসেছেন। তার মধ্যে ৭২ জন এসেছেন কামরূপ মেট্রো জেলায়। ১০১ জনের কোভিড পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছে। ৪৬ বছর বয়সি যে ব্যক্তির রিপোর্ট পজ়িটিভ এসেছে, তাঁকে সঙ্গে সঙ্গে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তিনি পূর্ণ আইসোলেশনে আছেন।

স্বাস্থ্যমন্ত্রী আতঙ্কিত না হওয়ার আবেদন রেখে জানান, সরকারের লকডাউন ঘোষণার কোনও পরিকল্পনা নেই। অসমের মুখ্যসচিব জিষ্ণু বরুয়া নতুন কোভিড প্রটোকল ঘোষণা করে জানান, বড়দিন বা নববর্ষের সময় আবদ্ধ ঘরে ৫০ জনের বেশি ও আবদ্ধ এলাকায় কোনও ভাবেই ধারণ ক্ষমতার ৫০ শতাংশের বেশি জমায়েত চলবে না। খোলা স্থানে দূরত্ব বজায় রাখতে হবে, মাস্ক পরতেই হবে। ধর্মীয় উৎসব-অনুষ্ঠান বদ্ধ ঘরে করাই বাঞ্ছনীয়।

কিন্তু খোদ রাজ্য সরকার শুক্রবার রাতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের অসম আগমন উপলক্ষে হাজার হাজার মানুষকে পথে নামিয়েছে, আগামী কাল অমিত শাহের জনসভাও রয়েছে। এ ক্ষেত্রে কোভিড সংক্রান্ত নিয়মকানুনের কী হবে? হিমন্তর জবাব, নতুন নিয়মে খোলা জায়গার ব্যাপারে কোনও কড়াকড়ি নেই। গত আড়াই মাসে শহরের বিভিন্ন বাজারে হাজার হাজার মানুষের জমায়েত হলেও করোনা বাড়েনি।

Advertisement
Advertisement