×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১০ মে ২০২১ ই-পেপার

দেশের প্রথম টিকা পেলেন এমসের এক সাফাই কর্মী

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৬ জানুয়ারি ২০২১ ১৭:১১
টিকা নিচ্ছেন মণীশ। ছবি: পিটিআই।

টিকা নিচ্ছেন মণীশ। ছবি: পিটিআই।

গোটা দেশ জুড়ে করোনার টিকা অভিযান শুরু হয়েছে। সামনে থেকে যাঁরা এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করছেন, তাঁদেরই সবার আগে টিকা দেওয়া হচ্ছে। এর মধ্যে দিল্লির এমসের এক সাফাই কর্মী মণীশ কুমারের নাম এক রকম ইতিহাসে উঠে গেল, বলা যায়। কারণ, তিনিই ভারতে প্রথম টিকাটি নিলেন।

শনিবার এমসে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনের উপস্থিতিতে মণীশকে টিকা দেওয়া হয়। অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সের ডিরেক্টর রণদীপ গুলেরিয়াও টিকা নিয়েছেন।

টিকা নেওয়ার পর মণীশ বলেন, “উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানিয়েছিলাম, আমি টিকা নিতে চাই। কারণ আমি চাই, টিকা নিয়ে মানুষের মধ্যে যে ভয় রয়েছে তা দূর হোক। ভ্যাকসিন নিয়ে ভয় পাওয়ার কিছু নেই। আমার পরিবারও ভীত ছিল আমি টিকা নেওয়ার কথা বলতে। তাঁদের বলেছি, আমার এই টিকার উপর পূর্ণ বিশ্বাস রয়েছে বলেই আমি এই টিকা নিচ্ছি।”

Advertisement

হর্ষ বর্ধন বলেন, “দেশে তৈরি ভারত বায়োটেকের ‘কোভ্যাক্সিন’ এবং অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ‘কোভিশিল্ড’ আমাদের কাছে ‘সঞ্জীবনী’-র সমান। এই অতিমারির বিরুদ্ধে লড়াইয়ে আমরা জিতবই। এর আগে আমরা পোলিয়োর বিরুদ্ধে জয়লাভ করেছি। করোনার বিরুদ্ধেও জিততে চলেছি। এই ভাইরাসের বিরুদ্ধে যাঁরা সামনে দাঁড়িয়ে লড়াই করছেন, তাঁদের সবাইকে অভিনন্দন।”

Advertisement