Advertisement
৩০ মে ২০২৪
Lakshmir Bhandar

‘লক্ষ্মীর ভান্ডার’ এ বার দিল্লিতেও, প্রতি মাসে ১০০০ টাকা মহিলাদের, কিন্তু কারা পাবেন না?

দিল্লিতে সকল মহিলা এই সুবিধা পাবেন না। কারা পাবেন না, তা-ও জানিয়ে দিয়েছেন অর্থমন্ত্রী অতীশী।

image of mamata kejriwal

বাঁ দিক থেকে মমতা বন্দ্যোপাধ্যায়, অরবিন্দ কেজরীওয়াল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৪ ১৯:৫২
Share: Save:

‘লক্ষ্মীর ভান্ডার’ এ বার দিল্লিতেও। রাজধানীর মহিলাদেরও এ বার থেকে মাসে ১০০০ টাকা করে দেবে অরবিন্দ কেজরীওয়ালের সরকার। সোমবার রাজ্য বাজেট পেশের সময় সে কথা জানিয়ে দিলেন সেখানকার অর্থমন্ত্রী অতীশী। ২০২৪-২৫ অর্থবর্ষ থেকে ‘মুখ্যমন্ত্রী মহিলা সম্মান যোজনা’-র অধীনে প্রতি মাসে ওই টাকা পাবেন মহিলারা। যেমন এখন পশ্চিমবঙ্গের মহিলারা পান। দিল্লিতে সকল মহিলা এই সুবিধা পাবেন না। কারা পাবেন না, তা-ও জানিয়ে দিয়েছেন অতীশী।

সোমবার অতীশী বলেন, ‘‘১৮ বছর এবং তার বেশি বয়সি মহিলাদের প্রতি মাসে ১০০০ টাকা দেবে কেজরীওয়াল সরকার। মুখ্যমন্ত্রী মহিলা সম্মান যোজনার অধীনে এই সুবিধা পাবেন দিল্লির মহিলারা।’’ তিনি এও জানিয়েছেন, এই খাতে ২০০০ কোটি টাকা বরাদ্দ করেছে কেজরীওয়াল সরকার।

কারা পাবেন এই সুবিধা? সোমবার দিল্লি বিধানসভায় স্পষ্ট করে দিয়েছেন অর্থমন্ত্রী অতীশী। মাসে ১০০০ টাকা পেতে গেলে সেই মহিলার বয়স হতে হবে ১৮ বা তার বেশি। যে মহিলারা আয়কর দেন, তাঁরা পাবেন না এই সুবিধা। কোনও মহিলা অন্য পেনশন প্রকল্পের সুবিধা পেলে বা দিল্লি সরকারের কর্মী হলে, তাঁরাও এই সুবিধা পাবেন না।

সোমবার দিল্লি বিধানসভায় বাজেট পেশ করা হয়েছে। সেখানে অর্থমন্ত্রীর মুখে শোনা গিয়েছে ‘রামরাজ্য’-এর প্রসঙ্গ। অতীশী বলেন, ‘‘আজ এখানে যাঁরা রয়েছেন, সকলেই রামের দ্বারা অনুপ্রাণিত। গত ন’বছর ধরে আমরা দিনরাত চেষ্টা করছি রামরাজ্যের স্বপ্ন পূরণ করতে। গত ন’বছর ধরে আমরা দিল্লির মানুষকে সুখ এবং সমৃদ্ধি দেওয়ার চেষ্টা করেছি। দিল্লিতে রামরাজ্য প্রতিষ্ঠা করার জন্য অনেক কাজ বাকি রয়েছে, তবে অনেক কিছু গত ন’বছরে করাও হয়েছে।’’ বাজেট পেশের আগে দিল্লির প্রাক্তন উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়ার মায়ের আশীর্বাদও নিয়ে এসেছেন অতীশী। মণীশ এখন জেলবন্দি।

চলতি বছর বাজেটে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে আর্থিক বরাদ্দ বৃদ্ধি করেছে পশ্চিমবঙ্গ সরকার। রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বাজেট পেশের সময় জানান, লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে তফসিলি জাতি এবং জনজাতির শ্রেণির জন্য আর্থিক সহায়তা বৃদ্ধি করে মাসিক ১,২০০ টাকা এবং অন্যদের জন্য এই সহায়তা বৃদ্ধি করে মাসিক ১০০০ টাকা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lakshmir Bhandar Delhi Arvind Kejriwal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE