Advertisement
১৬ জুন ২০২৪
West Bengal Budget 2024-25

নীলবাড়ির লড়াইয়ের আগে এসেছিল লক্ষ্মীর ভান্ডার, দিল্লিবাড়ির লড়াইয়ের আগে টাকা বাড়ল সেই প্রকল্পে

বৃহস্পতিবার লক্ষ্মীর ভান্ডারের প্রকল্পে নয়া আর্থিক বরাদ্দের কথা ঘোষণা করল রাজ্য সরকার। মে মাসের শুরু থেকেই উপভোক্তারা এই প্রকল্পের সুযোগ পাবেন। এর জন্য বার্ষিক ১২০০ কোটি টাকা বরাদ্দ হয়েছে।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:২৯
Share: Save:

লোকসভা ভোটের আগে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে আর্থিক বরাদ্দ বৃদ্ধি করল রাজ্য সরকার। বৃহস্পতিবার বাজেটে এই প্রস্তাব পেশ হয়েছে বিধানসভায়। সংশ্লিষ্ট সামাজিক সুরক্ষা প্রকল্পের মাধ্যমে ২ কোটি ১১ লক্ষ মহিলা আর্থিক সহায়তা পাচ্ছেন বলে জানিয়েছে সরকার। মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বাজেট পেশের সময় বলেন, ‘‘আমাদের মা-বোনেদের হাত শক্ত করার জন্য এই মা-মাটি-মানুষের সরকার আনন্দের সঙ্গে জানাচ্ছে যে, লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে তফসিলি জাতি এবং জনজাতির শ্রেণির জন্য আর্থিক সহায়তা বৃদ্ধি করে মাসিক ১,২০০ টাকা এবং অন্যদের জন্য এই সহায়তা বৃদ্ধি করে মাসিক ১০০০ টাকা হবে।’’

বস্তুত, ২০২১ সালের বিধানসভা ভোটের আগে ফেব্রুয়ারি মাসে চালু হয় লক্ষ্মীর ভান্ডার প্রকল্প। এই প্রকল্পে রাজ্যের ২৫ থেকে ৬০ বছর বয়সি মহিলারা রাজ্য সরকারের কাছে থেকে আর্থিক সহায়তা পান। রাজ্যে বসবাসকারী যে কোনও পরিবারের মহিলা সদস্য এই সুবিধা পেতে পারেন। এ বার ২০২৪ লোকসভা ভোটের আগে সেই প্রকল্পে আর্থিক বরাদ্দ বৃদ্ধি করল রাজ্য সরকার। বৃহস্পতিবার বাজেট অধিবেশনে জানানো হয়েছে ২০২৪ সালের এপ্রিল মাস থেকে বর্ধিত সহায়তা চালু হবে। উপভোক্তারা মে মাস থেকে এর সুবিধা পাবেন। এর জন্য রাজ্য সরকারের কোষাগার থেকে অতিরিক্ত ১,২০০ কোটি টাকা বরাদ্দ হয়েছে বলে জানান চন্দ্রিমা।

পাশাপাশি, আরও একটি ঘোষণা হয়েছে লক্ষ্মীর ভান্ডার নিয়ে। ৬০ বছর বয়স অতিক্রম করলে লক্ষ্মীর ভান্ডারের প্রাপকেরা সোজাসুজি বার্ধক্য ভাতার আওতায় চলে আসবেন। তৃণমূলের তরফে রাজ্য সরকারের এই ঘোষণাকে ‘ঐতিহাসিক’ বলা হচ্ছে। দলের মুখপাত্র তথা রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ এক্স হ্যান্ডলে লেখেন, ‘‘লক্ষ্মীর ভান্ডার দ্বিগুণ করার মতো ঐতিহাসিক পদক্ষেপের জন্য মাননীয়া সরকারকে জানাই আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন।’’

লক্ষ্মীর ভান্ডারে আর্থিক বরাদ্দ বৃদ্ধির সঙ্গে সঙ্গে পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনার মৎস্যজীবীদের জন্য ‘সমুদ্র সাথী’ নামে একটি প্রকল্প ঘোষণা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Budget 2024-25 Lakshmir Bhandar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE