Advertisement
২৪ জুলাই ২০২৪
Adani Group

আদানির কিঞ্চিৎ স্বস্তি! টালমাটাল শেয়ার বাজারে ৩ হাজার কোটির বিনিয়োগ পেল সহায়ক সংস্থা

আবু ধাবির সংস্থা আদানি গোষ্ঠীর সহায়ক সংস্থায় ৩ হাজার ২৬০ কোটি টাকা বিনিয়োগে উদ্যোগী হয়েছে। তারা জানিয়েছে, শিল্পগোষ্ঠীর উপর তাদের আস্থা রয়েছে। তাই এই বিনিয়োগের সিদ্ধান্ত।

A Photograph of Indian businessman Gautam Adani.

৩ হাজার ২৬০ কোটি টাকার বিনিয়োগ পেল আদানিদের সহায়ক সংস্থা। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
দুবাই শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৩ ১১:৩০
Share: Save:

হিন্ডেনবার্গের রিপোর্টের মুখে যখন আদানি গোষ্ঠীর শেয়ার বাজার টালমাটাল, তখন কিছুটা হলেও স্বস্তি পেলেন ভারতীয় ধনকুবের গৌতম আদানি। তাঁদের সহায়ক সংস্থা ৪০০ মিলিয়ন ডলারের বিনিয়োগ পেল। ভারতীয় মুদ্রায় যার মূল্য ৩ হাজার ২৬০ কোটি টাকা।

আবু ধাবির সংস্থা ইন্টারন্যাশনাল হোল্ডিং কোম্পানি আদানি গোষ্ঠীর সহায়ক সংস্থায় এই টাকা বিনিয়োগ করেছে। যাতে কিছুটা হলেও স্বস্তি পেয়েছে শিল্পগোষ্ঠী। তাদের বিরুদ্ধে আমেরিকার লগ্নি সংক্রান্ত গবেষণাকারী সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ একটি রিপোর্ট প্রকাশ্যে এনেছিল। যাতে অভিযোগ ছিল, কারচুপি করে ধনী হয়েছেন আদানিরা। কৃত্রিম ভাবে তাঁরা শেয়ার বাজারে নিজেদের দর বাড়িয়েছেন। তার পর থেকেই শেয়ার বাজারে হু হু করে কমতে থাকে আদানিদের শেয়ারের দাম। গত কয়েক দিনে বিপুল ক্ষতির সম্মুখীন হয়েছে এই সংস্থা।

আবু ধাবির সংস্থাটি জানিয়েছে, তারা ভারতীয় শিল্পগোষ্ঠীর মৌলিক বিষয়গুলিতে আস্থাশীল। তাই তারা আদানিদের ফলো-অন শেয়ার বিক্রিতে ৩ হাজার কোটি টাকা বিনিয়োগ করতে চায়। সংস্থার সিইও একটি বিবৃতিতে জানিয়েছেন, ‘‘আমরা দীর্ঘমেয়াদি দৃষ্টিকোণ থেকে পুরো বিষয়টিকে দেখছি। আমাদের মনে হয় আগামী দিনে শেয়ার বৃদ্ধির সমূহ সম্ভাবনা রয়েছে।’’

সংযুক্ত আরব আমিরশাহির প্রেসিডেন্টের ভাই তথা দেশের জাতীয় নিরাপত্তা উপদেশক শেখ তাহনুন বিন জ়ায়েদ আল নাহ্‌য়ান ইন্টারন্যাশনাল হোল্ডিং কোম্পানির মালিক। এই সংস্থাই আদানিদের সহায়ক সংস্থায় বিনিয়োগ করতে উদ্যোগী হয়েছে।

সাম্প্রতিক পরিস্থিতিতে এলআইসি-র তরফেও একটি বিবৃতি জারি করা হয়েছে। তাতে গ্রাহকদের বিনিয়োগ সুরক্ষিত রয়েছে বলে আশ্বস্ত করেছে বিমা সংস্থা। তবে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক জানিয়েছে, তারা সাম্প্রতিক ঘটনাপ্রবাহের দিকে নজর রাখছে।

হিন্ডেনবার্গের রিপোর্টের পাল্টা হিসাবে ৪১৩ পৃষ্ঠার জবাব দিয়েছিলেন আদানিরা। তাঁরা জানিয়েছিলেন, তাঁদের বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগ ভিত্তিহীন এবং মিথ্যা। আত্মপক্ষ সমর্থনে কিছু প্রমাণও দেখিয়েছিল শিল্পগোষ্ঠী। পাশাপাশি তাঁদের অভিযোগ ছিল, হিন্ডেনবার্গের এই রিপোর্ট আসলে ভারতের উপর ‘পরিকল্পিত হামলা’। তবে আদানিদের এই জবাবের পরেও শেয়ার বাজারে তাঁদের অবস্থানের উন্নতি হয়নি। বরং বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় তৃতীয় থেকে এক ধাক্কায় অষ্টমে নেমে গিয়েছেন গৌতম আদানি। সেই পরিস্থিতিতে কিছু স্বস্তি দিল আবু ধাবির সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Adani Group Gautam Adani Hindenburg Report
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE