Advertisement
০১ মে ২০২৪
Afghan Embassy

বন্ধ আফগান দূতাবাস, দাবি কূটনীতিকদের

কাবুলের বর্তমান তালিবান সরকারকে স্বীকৃতি দেয়নি ভারত। কিন্তু কাবুলে ভারত-সহ ১২টি দেশের দূতাবাস এখনও চালু রয়েছে।

Afghan Embassy

দিল্লির আফগান দূতাবাসের দরজা আপাতত বন্ধই। শুক্রবার। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ও কাবুল শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৩ ০৭:৪২
Share: Save:

নয়াদিল্লির আফগান দূতাবাস কাজকর্ম সাময়িক ভাবে বন্ধ করে দিয়েছে বলে দূতাবাস সূত্রে খবর। সূত্রের দাবি, রাষ্ট্রদূত ও অন্যান্য শীর্ষস্থানীয় কূটনীতিকেরা আমেরিকা ও ইউরোপের কয়েকটি দেশে চলে গিয়েছেন। সেখানে তাঁরা রাজনৈতিক আশ্রয় পেয়েছেন।

কাবুলের বর্তমান তালিবান সরকারকে স্বীকৃতি দেয়নি ভারত। কিন্তু কাবুলে ভারত-সহ ১২টি দেশের দূতাবাস এখনও চালু রয়েছে। আফগানদের জন্য চালু করা মানবিক সাহায্য, বাণিজ্য ও মেডিক্যাল সাহায্য চালু রাখার জন্য দূতাবাস খোলা রাখা হয়েছে বলে আগেই জানিয়েছিল নরেন্দ্র মোদী সরকার। অন্য দিকে পদচ্যুত আশরফ ঘানি সরকার নিযুক্ত কূটনীতিকদের দিল্লির আফগান দূতাবাস থেকে কাজকর্ম চালিয়ে যাওয়ার অনুমতি দিয়েছিল দিল্লি।

কিন্তু এ বার আফগান দূতাবাসের কর্তারাই ভারত ছেড়ে অন্যান্য দেশে আশ্রয় নিয়েছেন বলে জানিয়েছে দূতাবাস সূত্র। ভারতীয় বিদেশ মন্ত্রক সূত্রের বক্তব্য, ‘‘এ নিয়ে দিল্লির আফগান দূতাবাস একটি বার্তা প্রকাশ করেছে বলে আমরা জানতে পেরেছি। সেটি প্রকৃতই আফগান দূতাবাসের বার্তা কি না এবং তাতে কী বলা হয়েছে তা আমরা খতিয়ে দেখছি। দিল্লিতে নিযুক্ত আফগান রাষ্ট্রদূতের কয়েক মাস ধরে অন্য দেশে থাকা, বেশ কয়েক জন কূটনীতিকের ভারত ত্যাগ ও দূতাবাসের কর্মীদের মধ্যে গোলমালের প্রসঙ্গেই ওই বার্তা প্রকাশ করা হয়েছে বলে আমরা জানতে পেরেছি।’’ কাবুলে তালিবান সরকারও এ নিয়ে মুখ খোলেনি।

তবে মুম্বইয়ের কনসাল জ়াকিয়া ওয়ারডাক এবং হায়দরাবাদের কার্যনির্বাহী কনসাল সৈয়দ মহম্মদ ইব্রাহিমখলিল জানিয়েছেন, তাঁরা ওই দুই শহরের কনসুলেটে কাজ চালিয়ে যাবেন। তবে ওই দুই কনসুলেট থেকে দিল্লিতে কোনও কূটনীতিককে সরানো হবে কি না, তা নিয়ে কোনও মন্তব্য করতে চাননি দুই কনসাল জেনারেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

new delhi Afghanistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE