Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Madhya Pradesh

হাতির হানায় মৃত্যু তরুণের, বন দফতরের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গাড়ি ভাঙচুর ক্ষুব্ধ জনতার

শুক্রবার সন্ধ্যায় জঙ্গল থেকে গ্রামের ভিতর ঢুকে পড়ে একটি বুনো হাতি। গ্রামের ফসল খেয়ে নষ্ট করতে শুরু করে সে। টের পেতেই হাতি তাড়াতে উদ্যত হন গ্রামবাসীরা।

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৫০
Share: Save:

বন থেকে গ্রামে প্রবেশ করে ফসল নষ্ট করছিল হাতি। ফসল বাঁচাতে গ্রামবাসীদের সঙ্গে হাতিকে তাড়া করতে শুরু করেছিলেন তরুণ। তখনই হাতির হানায় প্রাণ হারান তিনি। তরুণের মৃত্যুর পর বন দফতরের প্রতি ক্ষুব্ধ হয়ে পড়েন গ্রামবাসী। বন দফতরের গাড়ি ভাঙচুরও করেন তাঁরা। শুক্রবার রাতে ঘটনাটি মধ্যপ্রদেশের অনুপ্পুর জেলার জয়থরি জঙ্গলের কাছে গোবরি গ্রামে ঘটে।

পুলি‌শ সূত্রে খবর, শুক্রবার সন্ধ্যায় জঙ্গল থেকে গ্রামের ভিতর ঢুকে পড়ে একটি বুনো হাতি। গ্রামের ফসল খেয়ে নষ্ট করতে শুরু করে সে। টের পেতেই হাতি তাড়াতে উদ্যত হন গ্রামবাসীরা। সেই সময় বুনো হাতি তেড়ে আসে গ্রামবাসীদের দিকে। হাতির হামলায় প্রাণ হারান ওই তরুণ।

গ্রামবাসীদের অভিযোগ, বন দফতরের কর্মীদের গাফিলতিতেই এই ঘটনা ঘটেছে। বন্যপ্রাণীদের জনবহুল এলাকা থেকে দূরে রাখতে ব্যর্থ হচ্ছে বন দফতর। জঙ্গলের পার্শ্ববর্তী যে গ্রামগুলি রয়েছে, সেখানে বার বার হানা দিচ্ছে হাতির দল। এই ধরনের ঘটনা প্রথম নয়। এর আগেও খাবারের সন্ধানে বন থেকে গ্রামের ভিতর প্রবেশ করে হাতির দল।

এমনকি মধ্যপ্রদেশের শাহদল এলাকায় হাতির হানা ক্রমশ বেড়েই চলেছে বলে অভিযোগ গ্রামবাসীদের। একসঙ্গে ৪০ থেকে ৫০টি হাতিও বন থেকে বেরিয়ে গ্রামে ঢুকে পড়েছে বলে তাঁদের দাবি। গত চার বছরে হাতির আক্রমণে ২৫ জনের মৃত্যু হয়েছে।

বন দফতরের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করতে জঙ্গলের আশপাশের গ্রামের লোকেরাও জড়ো হন। বন দফতরের আধিকারিকদের গাড়িও ভাঙচুর করে দেন গ্রামবাসীরা। খবর পেয়ে সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে ছুটে যায় পুলিশ। পুলিশ এসে পরিস্থিতি সামাল দেয় বলে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Madhya Pradesh Forest Departemnt Wild Elephant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE