Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Kanwar Yatra

Kanwar Yatra: হুঁশ ফিরল তিরস্কারে, কাঁওয়াড় যাত্রা বাতিল হল উত্তরপ্রদেশে

করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে, উত্তরাখণ্ড, বিহার, ঝাড়খণ্ড এবং ওড়িশা আগেই কাঁওয়াড় যাত্রা বাতিল করেছে।

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লখনউ শেষ আপডেট: ১৮ জুলাই ২০২১ ০৩:২৩
Share: Save:

করোনার তৃতীয় ঢেউ যখন ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে, তখন তীর্থযাত্রা আয়োজনের মতো ভয়ঙ্কর সিদ্ধান্ত কেন, তা নিয়ে সুপ্রিম কোর্টে তিরস্কৃত হয়েছে উত্তরপ্রদেশ সরকার। সেই পরিস্থিতিতে এ বার কাঁওয়াড় যাত্রা থেকে পিছিয়ে এল তীর্থযাত্রার আয়োজককারী সংগঠন ‘কাঁওয়াড় সঙ্ঘ’। তারা জানিয়েছে, উত্তরপ্রদেশ সরকারের সঙ্গে আলোচনা করে যাত্রা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে, উত্তরপ্রদেশ সরকারকে কাঁওয়াড় যাত্রায় ছাড়পত্র দেওয়ার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে দেখার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। ১৯ জুলাই সোমবারের মধ্যে নতুন সিদ্ধান্ত জানাতে বলা হয়েছিল। সেই পরিস্থিতিতেই শনিবার ‘কাঁওয়াড় সঙ্ঘ’-এর প্রতিনিধিদের সঙ্গে জরুরি বৈঠক করেন রাজ্যের অতিরিক্ত মুখ্যসচিব (স্বরাষ্ট্র) অবনীশ অবস্থি, অতিরিক্ত মুখ্যসচিব (তথ্য) নবনীত সেহগল এবং ডিজিপি মুকুল গয়াল। সেখানেই যাত্রা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠক শেষে নবনীত সেহগল সংবাদমাধ্যমে বলেন, ‘‘উত্তরপ্রদেশ সরকারের আর্জিতে সাড়া দিয়ে এ বছর যাত্রা বাতিল করেছে কাঁওয়াড় সঙ্ঘ।’’ সম্ভাব্য তৃতীয় ঢেউয়ের কথা মাথায় রেখে এবং পরিস্থিতি বিবেচনা করেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি।

আরও পড়ুন:
আরও পড়ুন:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পর্যটন কেন্দ্রগুলিতে মানুষের ঢল দেখে শঙ্কিত হয়ে করোনা সংক্রমণের তৃতীয় ঢেউয়ের বিষয়ে আগেই সতর্ক করেছেন। তার মধ্যেও ধর্মবিশ্বাস ও ধর্মাচরণের অধিকারের যুক্তি তুলে কাঁওয়াড় যাত্রায় ছাড়পত্র দেয় উত্তরপ্রদেশ সরকার। ২৫ জুলাই থেকে যাত্রা শুরুর ঘোষণা করে। তাদের এই সিদ্ধান্তের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত ভাবে মামলা গ্রহণ করে শীর্ষ আদালত। তার শুনানিতেই তিরস্কৃত হয় যোগী আদিত্যনাথের সরকার।

করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে, উত্তরাখণ্ড, বিহার, ঝাড়খণ্ড এবং ওড়িশা আগেই কাঁওয়াড় যাত্রা বাতিল করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE