Advertisement
২৭ এপ্রিল ২০২৪
agneepath scheme

Pension: পেনশন-খরচ ছাঁটতে কি ‘অগ্নিপথ’

কেন্দ্রীয় সূত্রের মতে, ভবিষ্যতে মূলত পেনশন খাতে ওই দায়ভার কমাতেই ‘অগ্নিপথ’ যোজনার মতো প্রকল্প হাতে নিয়েছে কেন্দ্র।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২২ ০৮:০৩
Share: Save:

জওয়ানদের পেনশনের ক্রমর্ধমান খরচ ছাঁটতেই কি কেন্দ্র ‘অগ্নিপথ’-এ?

গত দশ বছরে প্রতিরক্ষা খাতে পেনশন খরচ বেড়েছে প্রায় আড়াই গুণ। আজ তৃণমূল সাংসদ দীপক (দেব) অধিকারীর এক প্রশ্নের উত্তরে প্রতিরক্ষা প্রতিমন্ত্রী অজয় ভট্ট জানিয়েছেন, ২০১২ সালে প্রতিরক্ষা মন্ত্রক পেনশন খাতে খরচ করেছিল ৪৩,৩৬৭.৭১ কোটি টাকা। সেখানে ২০২১-২২ সালে সেই খরচ বেড়ে দাঁড়ায় ১,১৬,৭৯৯.৮৫ কোটি টাকায়। প্রতিরক্ষা মন্ত্রকের তথ্য অনুযায়ী ২০২১-২২ অর্থবর্ষে প্রতিরক্ষা মন্ত্রকের মোট বাজেট ছিল ৪,৭৮,১৯৫.৬২ কোটি টাকা। পাশাপাশি বেতন খাতে ওই অর্থবর্ষে খরচ হয়েছে ১,৪৫,৮৮৪.৭৪ কোটি টাকা। যার অর্থ, প্রতিরক্ষা খাতে ওই বছর বরাদ্দকৃত অর্থের অর্ধেকের বেশি খরচ হয়েছে বেতন ও পেনশন দিতেই।

কেন্দ্রীয় সূত্রের মতে, ভবিষ্যতে মূলত পেনশন খাতে ওই দায়ভার কমাতেই ‘অগ্নিপথ’ যোজনার মতো প্রকল্প হাতে নিয়েছে কেন্দ্র। এই যোজনায় চুক্তিভিত্তিক চার বছরের জন্য জওয়ান নিয়োগের নীতি নিয়েছে কেন্দ্র। ওই যোজনা অনুযায়ী চার বছরের শেষে জওয়ানেরা যখন অবসর নেবেন তখন তাঁদের পেনশন দেওয়ার দায় থাকবে না কেন্দ্রের। সরকারের দাবি, এর ফলে যে অর্থ বাঁচবে তা প্রতিরক্ষা ক্ষেত্রের পরিকাঠামো উন্নয়নে ব্যবহার করা সম্ভব হবে। ভট্টের দাবি, এই মুহূর্তে প্রতিরক্ষা খাতে খরচের হিসাবে আমেরিকা ও চিনের পরেই রয়েছে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

agneepath scheme Pension
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE