Advertisement
০৪ অক্টোবর ২০২২
Agnipath Scheme

Agnipath Scheme: বিক্ষোভের মধ্যেই অগ্নিপথ প্রকল্পে নিয়োগের সময়সূচি ঘোষণা প্রতিরক্ষা মন্ত্রকের

হিংসাত্মক বিক্ষোভের আবহেই অগ্নিপথ প্রকল্পের অধীনে ভারতীয় সেনা, বায়ুসেনা এবং নৌসেনায় নিয়োগের সময়সূচি প্রকাশ করল প্রতিরক্ষা মন্ত্রক।

বিক্ষোভের আবহেই নিয়োগের সময়সূচি জানাল প্রতিরক্ষা দফতর।

বিক্ষোভের আবহেই নিয়োগের সময়সূচি জানাল প্রতিরক্ষা দফতর। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জুন ২০২২ ০৯:৫৯
Share: Save:

অগ্নিপথ ঘিরে চলা বিক্ষোভের মুখে ভারতীয় সেনার লেফটেন্যান্ট জেনারেল অনিল পুরি জানিয়েছিলেন, যা-ই ঘটুক, প্রকল্প প্রত্যাহারের কোনও প্রশ্ন নেই। হিংসাত্মক বিক্ষোভের আবহেই অগ্নিপথ প্রকল্পের অধীনে সেনাবাহিনী, নৌবাহিনী এবং বায়ুসেনায় নিয়োগের সময়সূচি প্রকাশ করল প্রতিরক্ষা দফতর।

রবিবার অগ্নিপথ প্রকল্পের অধীনে সেনা নিয়োগের জন্য একটি বিস্তৃত নিয়োগের সময়সূচি ঘোষণা করেন লেফটেন্যান্ট জেনারেল অনিল পুরি। সাংবাদিক বৈঠকে তিনি জানান, সরকার অগ্নিপথ প্রকল্পের বাস্তবায়নের দিকে এগিয়ে যাচ্ছে। যুব সমাজকে আবেদন করা হচ্ছে তারা যেন আন্দোলনে এ বার রাশ টানে। এর পর অগ্নিপথ প্রকল্প অধীনস্থ অগ্নিবীরদের অন্তর্ভুক্তির বিষয়ে নৌবাহিনীর পরিকল্পনার বিবরণ দেন ভাইস অ্যাডমিরাল দীনেশ ত্রিপাঠী। তিনি জানান, আগামী ২৫ জুনের মধ্যে নৌবাহিনীর প্রধান কার্যালয় থেকে নিয়োগের বিস্তৃত নির্দেশিকা প্রকাশ করা হবে। মহিলা এবং পুরুষ—উভয়ের কাছে অগ্নিবীর প্রকল্পের অধীনে নৌবাহিনীতে যোগ দেওয়ার সুযোগ থাকছে।

অন্য দিকে, এয়ার মার্শাল এসকে ঝা জানান, অগ্নিপথের অধীনে বায়ুসেনায় নিয়োগের নিবন্ধীকরণ শুরু হবে ২৪ জুন থেকে। প্রথম দফায় অনলাইন পরীক্ষা শুরু হবে আগামী ২৪ জুলাই।

ভারতীয় সেনায় নিয়োগের ঘোষণা করে লেফটেন্যান্ট জেনারেল পোনাপ্পা জানিয়েছেন, ২০ জুন একটি খসড়া বিজ্ঞপ্তি জারি হচ্ছে। তার পর ১ জুলাই থেকে ভারতীয় সেনার বিভিন্ন ইউনিটের তরফে বিজ্ঞপ্তি জারি করা হবে। আগামী অগস্ট, সেপ্টেম্বর এবং অক্টোবরে দেশের বিভিন্ন প্রান্তে সেনা নিয়োগের র‌্যালি হবে। প্রথম বছরে ৪০,০০০ অগ্নিবীর নিয়োগের জন্য ৮৩টি রিক্রুটমেন্ট র‌্যালির আয়োজন করা হবে। তার পরে প্রশিক্ষণ শুরু হবে। সেটা ডিসেম্বরের প্রথম থেকে দ্বিতীয় সপ্তাহের মধ্যে। ওই দফায় ২৫ হাজার প্রার্থীর প্রশিক্ষণ শুরু হবে। ২০২৩ সালের ২৩ ফেব্রুয়ারি দ্বিতীয় দফায় প্রশিক্ষণ শিবিরে যোগ দেবেন অগ্নিবীররা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.