Advertisement
২৫ এপ্রিল ২০২৪
COVID-19

পুজোর আগেই দেশে তৃতীয় ঢেউয়ের আশঙ্কা

একই চিত্র পশ্চিমবঙ্গেও। বিধিনিষেধ ঢিলে হতেই রাস্তায়-দোকানপাটে ভিড় জমাতে শুরু করেছে আমজনতা।

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জুন ২০২১ ০৫:৩৫
Share: Save:

দুর্গাপুজোর আগেই দেশে আছড়ে পড়তে চলেছে করোনা সংক্রমণের তৃতীয় ঢেউ। এমনটাই দাবি এমসের ডিরেক্টর রণদীপ গুলেরিয়ার। তাঁর মতে, লকডাউন শিথিল হতেই দেশের মানুষ যে ভাবে কোভিড বিধি ভাঙতে শুরু করেছেন তা চলতে থাকলে আগামী ছয় থেকে আট সপ্তাহের মধ্যে করোনা সংক্রমণের তৃতীয় ঢেউয়ের শিকার হতে চলেছে ভারত। আসন্ন ওই সংক্রমণের কারণ হতে পারে চরিত্র বদল করা করোনাভাইরাসের নতুন স্ট্রেন ডেল্টা প্লাস। প্রবল শক্তিশালী ওই স্ট্রেনের হানায় অতীতের সংক্রমণের সমস্ত রেকর্ড ভেঙে যেতে পারে বলেই আশঙ্কা করেছেন দিল্লি এমস হাসপাতালের শীর্ষ কর্তা।

দেশে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের প্রভাব কমতেই একে একে লকডাউন প্রত্যাহারের পথে হাঁটতে শুরু করেছে রাজ্যগুলি। ধাপে ধাপে খুলে দেওয়া হয়েছে অফিস, দোকানপাট, গণ-পরিবহণ। কিন্তু লকডাউন উঠতেই মানুষ যে ভাবে কোভিড বিধির তোয়াক্কা না-করে রাস্তাঘাট, দোকান-বাজার, গণ-পরিবহণে ভিড় বাড়াতে শুরু করেছেন তা দেখে গুলেরিয়ার দাবি, এমনটাই চলতে থাকলে করোনার তৃতীয় ঢেউ অবশ্যম্ভাবী। কোনও ভাবেই তা আটকানো যাবে না। গত কাল দিল্লি হাইকোর্টও একই আশঙ্কা প্রকাশ করে একটি মামলার পর্যবেক্ষণে দিল্লিবাসীকে সতর্ক করে দিয়ে বলেছিল, যে ভাবে রাজধানীর বাজারগুলিতে কোভিড বিধি ভাঙার প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে তা করোনার তৃতীয় ঢেউ ডেকে আনার পক্ষে যথেষ্ট।

একই চিত্র পশ্চিমবঙ্গেও। বিধিনিষেধ ঢিলে হতেই রাস্তায়-দোকানপাটে ভিড় জমাতে শুরু করেছে আমজনতা। কোভিড-বিধি মানা হচ্ছে না বাজারগুলিতে। যানবাহন যেটুকু চলছে, তাতেও যাতায়াতকারীদের পারস্পরিক দূরত্ব প্রায় উধাও। যথাযথ ভাবে মাস্ক পরার মতো সামান্য

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE