Advertisement
০২ মে ২০২৪
Covid-19 India

দ্রুত ছড়াচ্ছে করোনার নতুন উপরূপ, তবে জেএন.১ একটি ক্ষেত্রে স্বস্তিদায়ক, জানালেন বিশেষজ্ঞ

আমেরিকা, চিন, এমনকি ভারতেও জেএন.১ উদ্বেগ বাড়িয়েছে। শীতের মরসুমে আবার নতুন করে করোনা থাবা বসাতে পারে কি না, জেএন.১ ভয়ঙ্কর হয়ে উঠতে পারে কি না, তা নিয়ে জল্পনা চলছে।

AIIMS expert says JN.1 variant of Covid-19 is more transmissible

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২৩ ০৯:২৪
Share: Save:

করোনার নতুন উপরূপ জেএন.১ ছড়িয়ে পড়ছে দ্রুত। বিশ্বের নানা প্রান্তে এই উপরূপ নিয়ে নতুন করে চিন্তায় বিশেষজ্ঞেরা। আমেরিকা, চিন, এমনকি ভারতেও জেএন.১ উদ্বেগ বাড়িয়েছে। শীতের মরসুমে আবার নতুন করে করোনা থাবা বসাতে পারে কি না, জেএন.১ ভয়ঙ্কর হয়ে উঠতে পারে কি না, তা নিয়ে জল্পনা রয়েছে। এই পরিস্থিতিতে দিল্লি এমসের প্রাক্তন ডিরেক্টর রণদীপ গুলেরিয়া করোনার নতুন এই উপরূপ নিয়ে মুখ খুললেন। জেএন.১-এর ধরন, সম্ভাবনা ইত্যাদি বিস্তারিত জানিয়েছেন তিনি।

সংবাদ সংস্থা এএনআইকে রণদীপ জানান, করোনার নতুন উপরূপ জেএন.১ অধিক সংক্রামক। দ্রুত এই ভাইরাসটি ছড়িয়ে পড়ে। বহু মানুষ এতে আক্রান্ত হচ্ছেন। করোনার অন্যান্য উপরূপকে দমিয়ে ধীরে ধীরে প্রধান হয়ে উঠছে এই জেএন.১। আমেরিকা, ইউরোপের দেশগুলিতে বহু করোনা রোগীর শরীরে জেএন.১-এর উপস্থিতি মিলেছে।

তবে এই উপরূপটির একটি দিক এখনও পর্যন্ত স্বস্তিদায়ক। রণদীপ জানান, জেএন.১-এর প্রভাবে গুরুতর সংক্রমণ হচ্ছে না। তাই এতে হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজনও থাকছে না খুব একটা।

তবে সাবধানের মার নেই। শীতের মরসুমে কোভিড নিয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন রণদীপ। সাধারণ মানুষের কাছে তাঁর আর্জি, ‘‘কোভিডের উপযুক্ত বিধিনিষেধ মেনে চলুন। বার বার হাত ধুয়ে ফেলুন। হাঁচি বা কাশির সময়ে মুখে রুমাল চাপা দিন। খুব বেশি ভিড় থাকলে সেখানে যাবেন না। ভিড় এলাকা এড়িয়ে চলুন। জ্বর হলে বা ঠান্ডা লাগলে রাস্তায় বেরোবেন না।’’

এ ছাড়া, যাঁরা অসুস্থ, বয়স্ক, যাঁদের কোমর্বিডিটি রয়েছে, তাঁদের মাস্ক পরার পরামর্শও দিয়েছেন এমসের বিশেষজ্ঞ চিকিৎসক। গত কয়েক সপ্তাহে জেএন.১ কোভিডের অন্যতম দ্রুত সংক্রামক উপরূপ হিসাবে আত্মপ্রকাশ করেছে। তাই একে নিয়ে প্রথম থেকেই সতর্ক হতে বলেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 Corona virus Corona Virus India JN.1
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE