Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Air India

মাঝ আকাশে বান্ধবীর জন্য ককপিটের দরজা খুলে দিলেন পাইলট! আনা হল মদ, বালিশও!

বিষয়টি বিমান সংস্থার কাছে পৌঁছতেই তারা জানিয়েছে, শুরু থেকে শেষ পর্যন্ত অত্যন্ত গুরুত্ব সহকারে ঘটনাটি খতিয়ে দেখা হবে। বিষয়টি ডিজিসিএ-কেও জানানো হয়েছে।

Air India pilot

ককপিটে বান্ধবীকে নিয়ে মজা এয়ার ইন্ডিয়ার পাইলটের। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৩ ১৩:০১
Share: Save:

মাঝ আকাশে বান্ধবীকে ককপিটে নিয়ে যাওয়ার অভিযোগ উঠল এয়ার ইন্ডিয়ার এক পাইলটের বিরুদ্ধে। শুধু ককপিটে বসানোই নয়, সেখানে খাওয়াদাওয়ারও আয়োজন করা হয়েছিল বলে অভিযোগ উঠেছে। ঘটনাটি প্রকাশ্যে আসতেই এয়ার ইন্ডিয়ার ওই পাইলটের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছে অসামরিক বিমান পরিবহণ নিয়ন্ত্রক সংস্থা (ডিজিসিএ)।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুযায়ী, বিমানের এক কর্মী পাইলটের বিরুদ্ধে এই অভিযোগ করেছেন। তাঁর দাবি, নিয়ম অনুযায়ী ককপিটে যাত্রীরা কেউ ঢুকতে পারেন না। কিন্তু সেই নিয়ম ভঙ্গ করে পাইলট তাঁর বান্ধবীকে ককপিটে ঢোকার অনুমতি দেন। শুধু তা-ই নয়, বিমানকর্মীদের বলা হয়, বান্ধবীকে স্বাগত জানানোর জন্য ককপিটে সব রকম ব্যবস্থা করতে। এ ছাড়াও মদ, খাবার দেওয়ারও নাকি নির্দেশ দেওয়া হয় কর্মীদের।

ওই বিমানকর্মীর আরও অভিযোগ, বান্ধবী যাতে আরাম করে বসতে পারেন, তার জন্য বালিশের ব্যবস্থা করতেও বলা হয়। ঠিক যেমনটা বাড়ির শোওয়ার ঘরে ব্যবস্থা করা হয়, তেমনই আয়োজন করতে বলা হয়েছিল। ওই বিমানকর্মীর দাবি, “আমাকে যখন মহিলার জন্য পানীয় এবং খাবার আনতে বলা হয়, ক্যাপ্টেনকে বলেছিলাম, ককপিটে আমি মদ পরিবেশন করতে পারব না। এ কথা শুনে তিনি একটু চটে যান। তার পর থেকেই আমার সঙ্গে পরিচারকের মতো ব্যবহার করতে থাকেন।”

আরও অভিযোগ, বন্ধবীকে নিয়ে ককপিটে এক ঘণ্টারও বেশি সময় কাটান ওই পাইলট। বিষয়টি বিমান সংস্থার কাছে পৌঁছতেই তারা জানিয়েছে, শুরু থেকে শেষ পর্যন্ত অত্যন্ত গুরুত্ব সহকারে ঘটনাটি খতিয়ে দেখা হবে। বিষয়টি ডিজিসিএ-কেও জানানো হয়েছে। তারাও তদন্তে সহযোগিতা করবে বলে জানিয়েছে। যাত্রীদের নিরাপত্তা নিয়ে সংস্থা কোনও রকম আপস করবে না বলেও জানিয়েছে এয়ার ইন্ডিয়া। অভিযোগ খতিয়ে দেখার পর যদি দোষী প্রমাণিত হন, তা হলে প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE