×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ জুন ২০২১ ই-পেপার

বিলগ্নিকরণ অথবা বন্ধ করা ছাড়া উপায় নেই, এয়ার ইন্ডিয়া নিয়ে সিদ্ধান্ত কেন্দ্রের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৭ মার্চ ২০২১ ১৬:৩৪
—প্রতীকী ছবি।

—প্রতীকী ছবি।

অংশীদারিতেও চলবে না। সম্পূর্ণ বিলগ্নিকরণ করতে হবে এয়ার ইন্ডিয়াকে। অথবা তালাবন্ধ করে দিতে হবে। এয়ার ইন্ডিয়া নিয়ে শনিবার নিজেদের সিদ্ধান্তের কথা জানিয়ে দিল কেন্দ্র। এয়ার ইন্ডিয়া-কে ইতিমধ্যেই নিলামে তোলা হয়েছে। আগ্রহী ক্রেতাদের জন্য ৬৪ দিনের সময়সীমা বেঁধে দিয়েছে কেন্দ্র। তার মধ্যেই দরপত্র জমা দিতে হবে। ইতিমধ্যেই বেশ কিছু সংস্থা এয়ার ইন্ডিয়া কেনায় আগ্রহ দেখিয়েছে বলে জানা গিয়েছে।

এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ শেয়ার বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে শনিবার সংবাদমাধ্যমে জানায় কেন্দ্র। অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ পুরি বলেন, ‘‘এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ বিলগ্নিকরণের সিদ্ধান্ত নিয়েছি আমরা। তবে দোলাচল একটাই, বিলগ্নিকরণ করা হবে নাকি একে বারে বন্ধ করে দেওয়া হবে। এয়ার ইন্ডিয়া প্রথম সারির সম্পদ, সে ব্যাপারে কোনও সন্দেহ নেই। কিন্তু বাজারে প্রায় ৬০ হাজার কোটির দেনা। এই ঝঞ্ঝাট থেকে বেরিয়ে আসতেই হবে। এয়ার ইন্ডিয়া এ বার নতুন কারও হাতে যাওয়া উচিত।’’

দীর্ঘ দিন ধরেই রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা এয়ার ইন্ডিয়ার অবস্থা টালমাটাল। পরিস্থিতি সামাল দিতে বেসরকারি সংস্থার হাতে এয়ার ইন্ডিয়াকে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। ২০১৮ সালে সংস্থার ৭৬ শতাংশ অংশীদারি বিক্রি করার সিদ্ধান্ত নেওয়া হয়। জানানো হয়, সংস্থার ম্যানেজমেন্টের নিয়ন্ত্রণও ছেড়ে দেওয়া হবে।

Advertisement

তার পরেও কোনও ক্রেতা এয়ার ইন্ডিয়া নিয়ে আগ্রহ দেখায়নি। ফেব্রুয়ারি মাসে সংসদে বাজেট অধিবেশন চলাকালীন এয়ার ইন্ডিয়ার আর্থিক পুনর্গঠনে ২ হাজার ২৬৮ কোটি টাকা বরাদ্দও করে কেন্দ্র। সেই সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, আগামী অর্থবর্ষের মধ্যেই এয়ার ইন্ডিয়া এবং হেলিকপ্টার পরিষেবা সংস্থা ‘পবনহংস’-র বিলগ্নিকরণ প্রক্রিয়া মিটে যাবে। এ বার এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ অংশীদারিই ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্র।

Advertisement