Advertisement
২৮ সেপ্টেম্বর ২০২২
Customs

Passengers' detail: বিমান সংস্থার আন্তর্জাতিক যাত্রী-তথ্য শুল্ক দফতরকে জানানো বাধ্যতামূলক করল কেন্দ্র

ভারত থেকে বিদেশে যাত্রা করছেন, এমন যাত্রীদের টিকিট সংক্রান্ত সমস্ত তথ্য সর্বাধিক পাঁচ বছর পর্যন্ত সংরক্ষিত রাখা হবে বলে সরকার জানিয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ অগস্ট ২০২২ ১৩:১৬
Share: Save:

আন্তর্জাতিক সমস্ত যাত্রীর যাত্রা সংক্রান্ত সমস্ত তথ্য শুল্ক দফতরকে বাধ্যতামূলক ভাবে জানাতে হবে বিমান সংস্থাগুলির তরফে। জারি হল নয়া নিয়ম। এর মাধ্যমে শুল্ক আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া সহজ হবে বলে মনে করা হচ্ছে।

‘সেন্ট্রাল বোর্ড অব ইনডাইরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস’ (সিবিআইসি) জানিয়েছে, প্রতিটি বিমান সংস্থাকে এখন থেকে যাত্রা সংক্রান্ত তথ্য (প্যাসেঞ্জার নেম রেকর্ড বা পিএনআর) বিমান ছাড়ার ২৪ ঘণ্টার মধ্যে জানাতে হবে ‘ন্যাশনাল কাস্টমস টার্গেটিং সেন্টার-প্যাসেঞ্জার’ (এনসিটিসি-পি)-কে। শুল্ক আইন লঙ্ঘনের বিভিন্ন ঘটনায় এর ফলে ব্যবস্থা নিতে সুবিধা হবে বলে দাবি সরকারের।

পিএনআরের মধ্যে থাকবে কবে টিকিট বুক করা হয়েছে, ফ্রি টিকিট বা আপগ্রেড করা হয়েছে কি না ইত্যাদি তথ্য। কোথা থেকে টিকিট কেনা হয়েছে, তা-ও জানাতে হবে শুল্ক দফতরকে।

এই নিয়ম চালু হওয়ার পর ভারত বিশ্বের আরও ৫০টি দেশের সারণিতে চলে এল, যেখানে এই ধরনের তথ্য সংরক্ষণ করা হয়। সিবিআইসি জানিয়েছে, বিমান সংস্থাগুলি এই নিয়ম ভঙ্গ করলে বা তথ্য যথাযথ ভাবে না দিলে ২৫ হাজার থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে।

সিবিআইসি জানিয়েছে, এই তথ্য সর্বাধিক পাঁচ বছর পর্যন্ত সংরক্ষিত থাকবে। তথ্যের অপব্যবহার রুখতে আইনি রক্ষাকবচের মাধ্যমে সদাসতর্ক থাকা হবে বলেও জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.