Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Samajwadi Party

লোকসভায় ইস্তফা অখিলেশ, আজ়মের

বিধায়ক হিসেবেই কাজ চালিয়ে যেতে চান সমাজবাদী পার্টির প্রধান৷ উত্তরপ্রদেশ বিধানসভার বিরোধী দলনেতাও হতে পারেন তিনি৷

সাংসদ পদ থেকে ইস্তফা দিলেন অখিলেশ যাদব। সেই ইস্তফাপত্র তুলে দিচ্ছেন লোকসভার স্পিকার ওম বিড়লার হাতে। মঙ্গলবার।

সাংসদ পদ থেকে ইস্তফা দিলেন অখিলেশ যাদব। সেই ইস্তফাপত্র তুলে দিচ্ছেন লোকসভার স্পিকার ওম বিড়লার হাতে। মঙ্গলবার। ছবি পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ মার্চ ২০২২ ০৫:৩৭
Share: Save:

সদ্যসমাপ্ত উত্তরপ্রদেশ নির্বাচনে বিজেপিকে হারাতে পারেননি ঠিকই, কিন্তু দলের ভোট প্রায় দশ শতাংশ বাড়াতে পেরেছেন এসপি নেতা অখিলেশ সিংহ যাদব। এসপি-র আসন সংখ্যাও ৪৯ থেকে বেড়ে হয়েছে ১২৫। গোটা বিষয়টিকে ইতিবাচক দিক থেকে প্রচার করে রাজ্যে আগামী দিনের জন্য ঝাঁপাতে চাইছেন তিনি। আর সেই লক্ষ্যে আজ সাংসদ পদ থেকে ইস্তফা দিলেন মুলায়ম সিংহ যাদবের পুত্র। উত্তরপ্রদেশে সংগঠন গড়তে আরও বেশি সময় দিতে চান তিনি। দলীয় সূত্রে জানানো হয়েছে, সেই কারণেই তিনি সাংসদের দায়িত্ব থেকে অব্যহতি চাইলেন। রেখে দিলেন বিধায়কের পদ।

রাজনৈতিক শিবিরের মতে, অখিলেশের মূল লক্ষ্য ২০২৭ সালের বিধানসভা ভোট হলেও উত্তরপ্রদেশের মাটি আঁকড়ে থেকে ২০২৪-এর লোকসভাতেও দলের আসন বাড়ানোটা তাঁর বিবেচনার মধ্যে রয়েছে। সে ক্ষেত্রে তাঁর ঘনিষ্ঠ কোনও নেতা বা পরিবারের কোনও সদস্যকেই তাঁর লোকসভার আসনটিতে উপনির্বাচনে জিতিয়ে আনা হবে। অখিলেশের পাশাপাশি সাংসদ পদ থেকে ইস্তফা দিয়েছেন উত্তরপ্রদেশের রামপুরের এসপি সাংসদ আজ়ম খানও। এই মুহূর্তে জেলে রয়েছেন আজ়ম খান৷ রামপুর সদর কেন্দ্র থেকে ভোটে জয়ী হন তিনি৷

বিধানসভা নির্বাচনে উত্তরপ্রদেশের মইনপুরীর কারহাল বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন অখিলেশ৷ সূত্রের খবর, বিধায়ক হিসেবেই কাজ চালিয়ে যেতে চান সমাজবাদী পার্টির প্রধান৷ উত্তরপ্রদেশ বিধানসভার বিরোধী দলনেতাও হতে পারেন তিনি৷ এ বারই প্রথম বিধানসভা নির্বাচনে লড়েছিলেন ৪৮ বছরের অখিলেশ৷

তিনি সাংসদ থাকবেন না বিধায়ক, এ বিষয়ে তিনি নিজের ঘনিষ্ঠদের সঙ্গে কথা বলেই সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছিলেন অখিলেশ৷ সূত্রের খবর, দলের শীর্ষ নেতাদের পাশাপাশি পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেই এই সিদ্ধান্ত নিয়েছেন অখিলেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Samajwadi Party akhilesh yadav Uttar Pradesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE