Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ অক্টোবর ২০২১ ই-পেপার

Smajwadi Party: কাছাকাছি আসছেন কাকা-ভাইপো, জল্পনা

সংবাদ সংস্থা
লখনউ ১৪ সেপ্টেম্বর ২০২১ ০৯:০৫
অখিলেশ যাদব ও তাঁর কাকা শিবপাল যাদব।

অখিলেশ যাদব ও তাঁর কাকা শিবপাল যাদব।
ছবি সংগৃহীত।

চার বছর ধরে কাকা আর ভাইপোর কার্যত মুখ দেখাদেখি নেই। সেই বিবাদে সম্ভবত ইতি টানতে চলেছেন দু’জনেই। সব ঠিক থাকলে আগামী ২২ নভেম্বর এক মঞ্চে দেখা যেতে পারে ভাইপো অখিলেশ যাদব ও তাঁর কাকা শিবপাল যাদবকে। ওই দিন সমাজবাদী পার্টি (এসপি)-র প্রবীণ নেতা মুলায়ম সিংহ যাদবের জন্মদিন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে মুখোমুখি হতে পারেন কাকা ও ভাইপো। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, ভোট বড় বালাই। তাই যাদব পরিবারে সন্ধির আবহ। আগামী বছর উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন। তাকে ‘পাখির চোখ’ করে কোমর বাঁধছে বিজেপি-বিরোধী দলগুলি। কংগ্রেস নেতা সলমন খুরশিদ জানান, উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনে কংগ্রেস লড়বে প্রিয়ঙ্কা গাঁধী বঢরার নেতৃত্বেই।

২০১৬ সাল। অখিলেশ তখন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। সে সময় দলের অন্দরে তীব্র বিরোধিতার মুখে পড়তে হয় তাঁকে। বাবা মুলায়ম এবং কাকা শিবপাল মিলে তাঁর ঘনিষ্ঠ রামগোপাল যাদবকে দল থেকে বহিষ্কার করেন। যা নিয়ে শিবপালের সঙ্গে বিবাদ চরমে ওঠে অখিলেশের। এর জেরে ২০১৮ সালে শিবপাল তৈরি করেন প্রগতিশীল সমাজবাদী পার্টি (লোহিয়া)। ২০১৭ সালে ক্ষমতাচ্যুত হয় এসপি।

অখিলেশ ও শিবপাল যে পরস্পরের প্রতি নরম হচ্ছিলেন, সেই ইঙ্গিত মিলেছিল আগেই। সম্প্রতি শিবপাল বলেন, ‘‘এসপির সঙ্গে তাঁর দলের মিশে যাওয়ার কোনও সম্ভাবনা নেই। কিন্তু বিজেপিকে হারাতে আসন্ন বিধানসভা নির্বাচনে এসপি-র সঙ্গে জোট বেঁধে লড়াই করা যেতেই পারে।’’ সন্ধির ইঙ্গিত মিলেছিল অখিলেশের কথাতেও। সম্প্রতি তিনি বলেন, ‘‘আমাদের জোটে প্রগতিশীল সমাজবাদী পার্টিকে শামিল করা যেতেই পারে। জসবন্তনগর তাঁর (শিবপাল) আসন। সেখানে এসপি প্রার্থী দেবে না। আমরা সরকার গড়লে ওই দলের নেতা মন্ত্রিসভার সদস্য হবেন।’’ এসপি সূত্রের খবর, ভোট যত এগিয়ে আসবে ততই কাছাকাছি আসার সম্ভাবনা কাকা-ভাইপোর। মুলায়মের জন্মদিনে তা চূড়ান্ত মাত্রা পেতে পারে।

Advertisement

উত্তরপ্রদেশে সাফল্য পেতে প্রস্তুতি শুরু করে দিয়েছে কংগ্রেসও। এআইসিসির তরফে উত্তরপ্রদেশের দায়িত্বপ্রাপ্ত দলের সাধারণ সম্পাদকপ্রিয়ঙ্কা। দলের প্রবীণ নেতা সলমন খুরশিদ গত কাল জানান, তাঁরা জোট গড়ে বিধানসভার ভোটে লড়বেন না। দলের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী কে হবেন জানতে চাওয়ায় তিনি বলেন, ‘‘আসন্ন বিধানসভা ভোটে কংগ্রেস লড়বে প্রিয়ঙ্কা গাঁধী বঢরার নেতৃত্বে। উত্তরপ্রদেশে দলের জন্য তিনি কঠোর পরিশ্রম করছেন। ভোটে জিতলে মুখ্যমন্ত্রীর ব্যাপারে সিদ্ধান্ত হবে।’’

আরও পড়ুন

Advertisement