Advertisement
০৮ মে ২০২৪
Akhilesh Yadav

কংগ্রেসকে খোঁচা দিলেন অখিলেশ

কংগ্রেস নেতৃত্ব মনে করছেন, কংগ্রেসের জাতগণনার দাবির ফলে এসপি-র ওবিসি ভোটব্যাঙ্কে ধাক্কা লাগতে পারে বলেই অখিলেশ আক্রমণ করছেন। তার উপরে মধ্যপ্রদেশে কংগ্রেস এসপি-কে আসন ছাড়েনি।

An image of Akhilesh Yadav

অখিলেশ যাদব। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ০৮:২৯
Share: Save:

রাজ্যের বিধানসভা নির্বাচনের প্রচারে গিয়ে জাতগণনার প্রতিশ্রুতিকে ‘মিরাকল’ বলে কটাক্ষ করলেন অখিলেশ যাদব। বিরোধী জোট ইন্ডিয়া-র শরিক সমাজবাদী পার্টি কংগ্রেসকে নিশানা করে বলেন, ‘‘কংগ্রেস স্বাধীনতার পরে জাতগণনা করায়নি। লোকসভায় সবাই দাবি তুললেও করেনি। এখন নিজের চিরাচরিত ভোটব্যাঙ্ক সরে গিয়েছে বলেও কংগ্রেস জাতগণনার কথা বলছে।’’

কংগ্রেস নেতৃত্ব মনে করছেন, কংগ্রেসের জাতগণনার দাবির ফলে এসপি-র ওবিসি ভোটব্যাঙ্কে ধাক্কা লাগতে পারে বলেই অখিলেশ আক্রমণ করছেন। তার উপরে মধ্যপ্রদেশে কংগ্রেস এসপি-কে আসন ছাড়েনি। সে কারণে অখিলেশ ক্ষুব্ধ। তবে এসপি-র ভোট কাটাকুটিতে মধ্যপ্রদেশের কিছু আসনে কংগ্রেসের বিপাকে পড়ার আশঙ্কা রয়েছে।

এই বিরোধ বাড়াতে অমিত শাহ বলেছেন, কংগ্রেস মণ্ডল কমিশনের বিরোধিতা করেছিল। কংগ্রেস নেতা পি চিদম্বরমের পাল্টা যুক্তি, কংগ্রেস সরকারই ১৯৫১-তে সংবিধান সংশোধন করে সংরক্ষণের বন্দোবস্ত করেছিল। ওবিসি-দের জন্য কেন্দ্রীয় সরকারি চাকরিতে ২৭ শতাংশ সংরক্ষণ কংগ্রেসের আমলে হয়েছিল। ২০০৬-এ কংগ্রেসের আমলেই উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে ওবিসি-দের জন্য সংরক্ষণ হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Samajwadi Party Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE