Advertisement
১১ জুন ২০২৪
akhilesh yadav

জোট চেয়ে মমতাকে চিঠি অখিলেশের

এসপি-প্রধানের প্রস্তাব, তৃণমূল কংগ্রেস সমাজবাদী পার্টিকে কয়েকটি আসন ছেড়ে দিলে তিনি সরাসরি মমতার সঙ্গে হাত মিলিয়ে বিজেপির বিরুদ্ধে লড়তে তৈরি।

সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব।ছবি: পিটিআই।

সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব।ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২১ ০৬:২৬
Share: Save:

বিজেপিকে হারাতে পশ্চিমবঙ্গের ভোটে তিনি মমতা বন্দ্যোপাধ্যায়কে সমর্থন করবেন বলে আগেই জানিয়েছেন সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব। এ বার সরাসরি তৃণমূলের সঙ্গে জোট করতে চেয়ে তৃণমূল দলনেত্রীকে চিঠি পাঠালেন অখিলেশ। এসপি-প্রধানের প্রস্তাব, তৃণমূল কংগ্রেস সমাজবাদী পার্টিকে কয়েকটি আসন ছেড়ে দিলে তিনি সরাসরি মমতার সঙ্গে হাত মিলিয়ে বিজেপির বিরুদ্ধে লড়তে তৈরি।

এসপি সূত্রের খবর, তৃণমূল কংগ্রেস একান্তই আসন ছাড়তে রাজি না হলে ৮ থেকে ১০টি আসনে এসপি একাই লড়বে। তবে আসন সমঝোতা হলে চারটি আসন পেলেই তারা সন্তুষ্ট থাকবে। এক সময় বামফ্রন্টের শরিক পশ্চিমবঙ্গের সোশ্যালিস্ট পার্টি পরে এসপি-র সঙ্গে মিশে যায়। দলের নেতা কিরণময় নন্দ দীর্ঘ দিন বাম সরকারের মন্ত্রীও ছিলেন। ২০১১-তে এসপি পাঁচটি আসনে লড়েছিল। মুর্শিদাবাদের ভগবানগোলায় এসপি-র একজন বিধায়ক জিতলেও পরে তিনি তৃণমূলে চলে যান। ২০১৬-তে বামফ্রন্ট থেকে বেরিয়ে গিয়ে এসপি একাই ২৫টি আসনে লড়েছিল। তবে কোনও আসনেই জিততে পারেননি।

অখিলেশ গত দু’মাসে একাধিক বার পশ্চিমবঙ্গে মমতার পাশে দাঁড়ানোর কথা বলেছেন। তাঁর যুক্তি, বিজেপি যেমন ২০১৭-তে ঘৃণা ছড়িয়ে উত্তরপ্রদেশ বিধানসভায় জিতেছে, ঠিক তেমনই পশ্চিমবঙ্গেও ঘৃণা ছড়িয়ে জিততে চাইছে। ধর্মের ভিত্তিতে ভোটের মেরুকরণই বিজেপির প্রধান অস্ত্র বলে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রীর অভিযোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

mamata banerjee akhilesh yadav
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE