Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Rajya Sabha Election 2024

রাজ্যসভা ভোটের আগে অস্বস্তিতে অখিলেশ, ইস্তফা দিলেন দলের মুখ্যসচেতক, ‘ক্রস ভোটিংয়ের’ সম্ভাবনা

মঙ্গলবার উত্তরপ্রদেশের দশটি রাজ্যসভা আসনে ভোট হচ্ছে। বিধায়ক সংখ্যার বিচারে সাতটি আসনে বিজেপির জয় নিশ্চিত। অন্য দিকে, তিনটি আসনে জয়ী হওয়ার কথা এসপি প্রার্থীদের।

Akhilesh Yadav\\\\\\\'s party SP’s chief whip resigns amid voting in UP for Rajya Sabha polls

অখিলেশ সিংহ যাদব। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ১১:৩৬
Share: Save:

রাজ্যসভা ভোটে ক্রস ভোটিংয়ের সম্ভাবনাকে আরও উস্কে দিয়ে মঙ্গলবার সকালে পদত্যাগ করলেন উত্তরপ্রদেশ বিধানসভায় সমাজবাদী পার্টি (এসপি)-র মুখ্যসচেতক মনোজ পাণ্ডে। তাঁর রাজনৈতিক অবস্থান নিয়ে ইতিমধ্যেই চর্চা শুরু হয়েছে। এই ঘটনায় অস্বস্তিতে পড়তে হয়েছে অখিলেশ সিংহ যাদবকেও।

মঙ্গলবার উত্তরপ্রদেশের দশটি রাজ্যসভা আসনে ভোট হচ্ছে। বিধায়ক সংখ্যার বিচারে সাতটি আসনে বিজেপির জয় নিশ্চিত। অন্য দিকে, তিনটি আসনে জয়ী হওয়ার কথা এসপি প্রার্থীদের। কিন্তু ক্রস ভোটিংয়ের জল্পনাকে উস্কে দিয়ে অষ্টম আসনেও প্রার্থী দিয়েছে বিজেপি। সম্প্রতি বিরোধী জোট ‘ইন্ডিয়া’ ছেড়ে এনডিএ-তে শামিল হওয়ার ইঙ্গিত দিয়েছেন রাষ্ট্রীয় লোক দল (আরএলডি) নেতা তথা চৌধরি চরণ সিংহের পৌত্র জয়ন্ত চৌধরি। আরএলডি-র ৯ বিধায়ক বিজেপি প্রার্থীর সমর্থনে ভোট দেবেন বলে মনে করা হচ্ছে। অখিলেশের চিন্তা বাড়িয়ে সোমবার তাঁর ডাকা বৈঠকে হাজির হননি আট বিধায়ক। ওই আট জনের মধ্যে ছিলেন পদত্যাগী মুখ্যসচেতক মনোজও।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

মঙ্গলবার সকাল থেকে উত্তরপ্রদেশ বিধানসভায় শুরু হয়েছে রাজ্যসভার ভোট। ভোট দিতে বিধানসভায় উপস্থিত হন অখিলেশ, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, দুই উপমুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য এবং ব্রজেশ পাঠক। রাকেশ প্রতাপ সিংহ নামে এক এসপি বিধায়ক বিজেপিকে ভোট দেন। ভোট দিয়ে তিনি ‘জয় শ্রীরাম’ বলে স্লোগান দেন।

সোমবার আত্মবিশ্বাসের সুরে অখিলেশ জানিয়েছিলেন, বিজেপি তাঁর দলের বিধায়কদের উপর চাপ সৃষ্টি করলেও, কোনও লাভ হবে না। মঙ্গলবার সকালে অবশ্য ততটাও আত্মবিশ্বাসী লাগেনি মুলায়ম-পুত্রকে। তিনি বলেন, “আমরা আশা করছি সমাজবাদী পার্টির তিন জন প্রার্থীই জয়ী হবেন। বিজেপি জয়ের জন্য সব কিছু করছে। আমাদের কিছু নেতা ব্যক্তিগত লাভের জন্য বিজেপিতে গিয়েছে।” পক্ষান্তরে বিজেপির দাবি তারা আট জন প্রার্থীকেই জিতিয়ে আনবে। পদ্মশিবিরের বক্তব্য, আরএলডি ছাড়াও নিষাদ পার্টি, সুহেল দেব সমাজ পার্টি, আপনা দল এবং জনসত্তা দলের সমর্থন রয়েছে তাদের সঙ্গে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE