Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Indian Railway

একদিনের গণছুটিতে স্টেশন মাস্টাররা, দেশ জুড়ে ট্রেন চলবে কী করে! চিন্তায় রেল

৩১ মে কর্মবিরতি নিতে চান দেশের সমস্ত রেল স্টেশনের স্টেশন মাস্টাররা। তবে চাইলে সেই ছুটি বাতিল করতেও পারেন। রেল শর্ত মানলে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২২ ২১:৫৪
Share: Save:

একই দিনে কাজ থেকে ‘ছুটি’ নিচ্ছেন দেশের ৩৫ হাজার স্টেশন মাস্টার! আগামী মঙ্গলবার তাঁরা কর্মবিরতির ডাক দিয়েছেন। তাতে বেশ সঙ্কটে পড়েছেন রেল কর্তৃপক্ষ। তাঁদের আশঙ্কা, স্টেশন মাস্টার না থাকলে দেশ জুড়ে সমস্ত স্টেশনে ট্রেন চলাচলের স্বাভাবিক প্রক্রিয়া ভেঙে পড়তে পারে। যা হওয়াটাই স্বাভাবিক বলে মনে করছেন বিশেষজ্ঞেরা। কারণ, ট্রেনের সিগন্যাল নিয়ন্ত্রণ থেকে শুরু করে স্টেশনের সমস্ত রকমের রক্ষণাবেক্ষণ— সব কিছুরই দায়িত্বে থাকেন এই স্টেশন মাস্টাররা। যাঁদের গুরুত্ব বোঝাতে রেলের ‘ফার্স্ট পার্সন’ বলে উল্লেখ করে ভারতীয় রেল। সাত দফা দাবিতে আগামী ৩১ মে ওই কর্মবিরতির ঘোষণা করেছে স্টেশন মাস্টারদের সংগঠন অল ইন্ডিয়া স্টেশন মাস্টার্স অ্যাসোসিয়েশন। তবে সংগঠনের তরফে জানানো হয়েছে, ওই কর্মবিরতি তারা প্রত্যাহার করে নিতে পারে, যদি ভারতীয় রেল কর্তৃপক্ষ তাদের দাবি মেনে নেন।

এই সাত দফা দাবির মধ্যে রয়েছে রেলের বেসরকারিকরণ বন্ধ করার শর্ত। এ ছাড়া রেলের কর্মীদের পুরনো পেনশন প্রকল্প ফেরানো, রেলের সমস্ত শূন্যপদে যথাযথ নিয়োগের মতো দাবিও রয়েছে। রাতের কাজের জন্য অতিরিক্ত ভাতা দেওয়ার দাবিও করেছেন স্টেশন মাস্টাররা। রেল কর্তৃপক্ষ জানিয়েছেন, আগামী ৩১ মে যাতে দেশের রেল চলাচলে কোনও সমস্যা না তৈরি হয়, সে জন্য স্টেশন মাস্টারদের আংশিক দাবিদাওয়া মেনে নেওয়ার চেষ্টা করছেন। যদিও স্টেশন মাস্টারদের সর্বভারতীয় সংগঠনটি জানিয়েছে, আংশিক দাবি নয়, সাত দফা দাবির প্রতিটি শর্ত মেটালে তবেই কর্মবিরতি প্রত্যাহার করবেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railway Rail railway
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE