×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ এপ্রিল ২০২১ ই-পেপার

পুলিশের গুলিতে নিহত গ্যাংস্টার বিকাশ দুবের ‘ডানহাত’ অমর

সংবাদ সংস্থা
লখনউ ০৮ জুলাই ২০২০ ০৯:১৮
বাঁ-দিক থেকে অমর দুবে ও বিকাশ দুবে। ছবি ফেসবুক থেকে নেওয়া।

বাঁ-দিক থেকে অমর দুবে ও বিকাশ দুবে। ছবি ফেসবুক থেকে নেওয়া।

উত্তরপ্রদেশের কুখ্যাত গ্যাংস্টার বিকাশ দুবেকে ধরতে গিয়ে গত সপ্তাহে এনকাউন্টারে প্রাণ হারিয়েছিলেন আট পুলিশ কর্মী। তার পর থেকে এখনও অধরা বিকাশ। কিন্তু বুধবার সকালে উত্তরপ্রদেশের স্পেশাল টাস্ক ফোর্সের সঙ্গে সংঘর্ষে নিহত হল বিকাশের ‘ডানহাত’ বলে পরিচিত অমর দুবে। পুলিশকর্মীদের প্রাণহানির ঘটনায় বিকাশের পাশাপাশি জড়িত ছিল অমরও।

ঘটনা নিয়ে উত্তরপ্রদেশ পুলিশের অতিরিক্ত ডিরেক্টর জেনারেল (ল অ্যান্ড অর্ডার) প্রশান্ত কুমার বলেছেন, ‘‘কানপুরে পুলিশ মৃত্যুর ঘটনায় অন্যতম অভিযুক্ত, বিকাশের বিশ্বস্ত সঙ্গী অমর দুবে বুধবার সকালে সংঘর্ষে মারা গিয়েছে।’’ হামিরপুরের স্থানীয় পুলিশের সঙ্গে স্পেশাল টাস্ক ফোর্স এই অপারেশন চালিয়েছিল বলে জানিয়েছেন তিনি।

অন্য দিকে বিকাশের খোঁজে তল্লাশি চালাচ্ছে স্পেশাল টাস্ক ফোর্সের ৪০টি দল। দিল্লি-মথুরা হাইওয়েতে ফরিদাবাদের একটি হোটেলে বিকাশ দুবে রয়েছে বলে সূত্র মারফত খবর পেয়েছিল পুলিশ। পুলিশ হানা দেওয়ার আগেই সেখান থেকে পালিয়ে যায় বিকাশ। তবে বিকাশের এক সঙ্গীকে ওই হোটেল থেকে গ্রেফতার করেছে পুলিশ। ওই হোটেলে বিকাশের লুকিয়ে থাকার খবর নিশ্চিত করেছে সে।

Advertisement

আরও পড়ুন: নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের ৩০% সিলেবাস কমাচ্ছে সিবিএসই

গত সপ্তাহে কানপুরের কাছে বিকরু গ্রামে বিকাশের খোঁজে যায় পুলিশের একটি দল। গ্রামে ঢোকার পথে জেসিবি মেশিন রেখে পুলিশের পথ আটকেছিল দুষ্কৃতী বাহিনী। গাড়ি থেকে নেমে পুলিশকর্মীরা গ্রামে ঢোকার চেষ্টা করলে তাঁদের উপর এলোপাথাড়ি গুলি চালায় বিকাশ দুবের দলবল। যার জেরে আট পুলিশ কর্মীর মৃত্যু হয়েছিল।

এই ঘটনায় স্থানীয় পুলিশের একাংশ বিকাশের কাছে অভিযানের খবর আগেই পৌঁছে দিয়েছিল বলে অভিযোগ ওঠে। শুরু হয় তদন্ত। মঙ্গলবার চৌবেপুর থানার সমস্ত পুলিশকর্মী সহ মোট ৬৮ জনকে বদলি করা হয়েছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: সেনা পিছোনোর সিদ্ধান্তে লাভ কী, প্রশ্ন তুললেন বিশেষজ্ঞেরা

Advertisement