Advertisement
২১ এপ্রিল ২০২৪
Amarnath Yatra

আকাশ পরিষ্কার হতেই রবিতে শুরু অমরনাথ যাত্রা, দুর্যোগপূর্ণ আবহাওয়ার জেরে স্থগিত ছিল দু’দিন

রবিবার দুপুর থেকে আকাশ পরিষ্কার হতেই ফের এই যাত্রায় অনুমতি দিয়েছে প্রশাসন। জম্মু-কাশ্মীরের পঞ্চতরণী এবং শেষনাগ ক্যাম্প থেকে পুণ্যার্থীরা অমরনাথ গুহার উদ্দেশে রওনা দিয়েছেন।

Amarnath Yatra

পঞ্চতরণী বেস ক্যাম্প থেকে পুণ্যার্থীদের অমরনাথ যাত্রা শুরু রবিবার। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শ্রীনগর শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৩ ১৫:১৮
Share: Save:

দু’দিন স্থগিত থাকার পর রবিবার দুপুর থেকে আবার শুরু হয়েছে অমরনাথ যাত্রা। প্রবল বৃষ্টি আর দুর্যোগপূর্ণ আবহাওয়ার জেরে পর পর দু’দিন এই যাত্রা স্থগিত করে দিয়েছিল জম্মু-কাশ্মীর প্রশাসন। রবিবার সকালেও আবহাওয়ার উন্নতি না হওয়ায় এই যাত্রা স্থগিত করে দেওয়া হয়েছিল।

কিন্তু রবিবার দুপুর থেকে আকাশ পরিষ্কার হতেই ফের এই যাত্রায় অনুমতি দিয়েছে প্রশাসন। জম্মু-কাশ্মীরের পঞ্চতরণী এবং শেষনাগ ক্যাম্প থেকে পুণ্যার্থীরা অমরনাথ গুহার উদ্দেশে রওনা দিয়েছেন। পঞ্চতরণী বেস ক্যাম্পের এক শীর্ষ আধিকারিক সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, যে সব পুণ্যার্থীর অমরনাথ দর্শন করা হয়ে গিয়েছে তাঁরা বালতাল বেস ক্যাম্পে ফিরে আসছেন।

জম্মু-শ্রীনগর জাতীয় সড়ক বন্ধ থাকায় রবিবার জম্মু বেস ক্যাম্পে ৭০০ পুণ্যার্থীর একটি দলকে আটকে দেয় স্থানীয় প্রশাসন। অন্য দিকে, রামবানে আটকে ছিলেন ৬০০০ পুণ্যার্থী। পঞ্চতরণীতে আটকে পড়েন ৮০ জন পুণ্যার্থীর একটি দল। রামবানের ডেপুটি কমিশনার মুসারত ইসলাম জানিয়েছেন, পুণ্যার্থীদের নিরাপত্তার কথা মাথায় রেখে প্রশাসন সব রকম প্রয়োজনীয় ব্যবস্থা করে রেখেছে। রামবানে যে সব পুণ্যার্থী গত দু’দিন ধরে আটকে ছিলেন, তাঁদের জন্য যাত্রীনিবাস, খাবার, চিকিৎসার ব্যবস্থা করা হয়েছিল।

গত ১ জুলাই থেকে শুরু হয়েছে অমরনাথ যাত্রা। এখনও পর্যন্ত ৮০ হাজার পুণ্যার্থী অমরনাথ দর্শন করেছেন। গত পাঁচ জুলাই প্রায় ১৯ হাজার পুণ্যার্থী অমরনাথের উদ্দেশে রওনা দেন। কিন্তু পর দিন থেকে প্রবল বৃষ্টিপাত আর দুর্যোগপূর্ণ আবহাওয়ার জেরে পুণ্যার্থীদের জম্মুর বিভিন্ন জায়গায় আটকে দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amarnath Yatra Jammu and Kashmir
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE