Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Amarnath Yatra

Amarnath Yatra: অমরনাথ যাত্রায় ঝুঁকি বেশি: সেনা

অমরনাথ যাত্রা শুরুর পাঁচ দিন আগে সেনার তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হল, এ বার যাত্রায় হামলা হওয়ার সম্ভাবনা বেশি।

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
শ্রীনগর শেষ আপডেট: ২৬ জুন ২০২২ ০৬:৫৭
Share: Save:

অমরনাথ যাত্রা শুরুর পাঁচ দিন আগে সেনার তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হল, এ বার যাত্রায় হামলা হওয়ার সম্ভাবনা বেশি। তাই সুরক্ষার জন্য চার গুণ বেশি জওয়ান মোতায়েন করা হয়েছে।

দু’বছর বাদে ফের অমরনাথ যাত্রা হচ্ছে। ৩০ জুন যাত্রা শুরু হওয়ার কথা। শেষ হওয়ার কথা ১১ অগস্ট, রাখী পূর্ণিমার দিন। আগেই জঙ্গি সংগঠন রেজ়িস্ট্যান্স ফ্রন্ট জানিয়ে দেয়, অমরনাথ যাত্রার আড়ালে কাশ্মীরে আরএসএস সমর্থকদের পাকাপাকি ভাবে থাকার ব্যবস্থা করছে বিজেপি সরকার। সে ক্ষেত্রে তারাও এই ধরনের যাত্রীদের নিশানা করবে। তার পরে উপত্যকায় একের পর এক ব্যক্তিহত্যা রক্তচাপ বাড়িয়েছে বাহিনী ও প্রশাসনের।

আজ নামপ্রকাশে এক শীর্ষ সেনা কর্তা বলেন, ‘‘সাধারণত অমরনাথ যাত্রীদের উপরে হামলার সম্ভাবনা নিয়ে গোয়েন্দা তথ্য পাওয়া যায়। কিন্তু এ বার অনেক বেশি তথ্য পাওয়া যাচ্ছে। আমরা নিরাপদ অমরনাথ যাত্রা নিশ্চিত করতে চাই। কিন্তু সুরক্ষার ব্যবস্থা নিশ্ছিদ্র হয়েছে, এমন কথা বলা যায় না।’’

বৃহস্পতিবার এক বৈঠকে অমরনাথ যাত্রার প্রস্তুতি খতিয়ে দেখেন জম্মু-কাশ্মীরের উপরাজ্যপাল মনোজ সিন্‌হা। সংযুক্ত কমান্ডের ওই বৈঠকে সুরক্ষার পাশাপাশি যাত্রীদের জন্য টেলিকম পরিষেবা, স্বাস্থ্য পরিষেবা, বিদ্যুৎ ও জল সরবরাহের ব্যবস্থার মতো নানা বিষয় নিয়ে আলোচনা হয়।

সেনা জানিয়েছে, অমরনাথের গুহা পাহারা দেবেন তাদের কমান্ডোরা। যাত্রাপথের বিভিন্ন অংশে মোতায়েন থাকবেন আধাসেনা, জম্মু-কাশ্মীর পুলিশ ও বিপর্যয় মোকাবিলা বাহিনীর জওয়ানেরা।

২০১৭ সালের ১০ জুলাই অমরনাথ যাত্রার সময়ে জঙ্গি হামলায় নিহত হন গুজরাত থেকে যাওয়া ৮ জন তীর্থযাত্রী। তার আগেও তিন বার অমরনাথ যাত্রাকে নিশানা করেছে জঙ্গিরা। তাতে অন্তত ৫৪ জন তীর্থযাত্রীর মৃত্যু হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amarnath Yatra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE