×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জানুয়ারি ২০২১ ই-পেপার

বৃষ্টিতে বিপর্যস্ত উত্তর ভারত, স্থগিত অমরনাথ যাত্রাও

সংবাদ সংস্থা
১২ জুলাই ২০১৫ ১৮:৪৯
ছবি: এএফপি।

ছবি: এএফপি।

প্রবল বর্ষণে বিপর্যস্ত রাজধানী দিল্লি-সহ দেশের নানা প্রান্ত। রবিবার সকাল থেকে অনবরত বৃষ্টি যেন দুর্ভোগের মাত্রা এক ধাক্কায় আরও বাড়িয়ে দেয় দিল্লির। গত চার দিন ধরে টানা বৃষ্টিতে দক্ষিণ, মধ্য এবং পূর্ব দিল্লির নীচু এলাকাগুলির বাসিন্দারা কার্যত জলবন্দি হয়ে পড়েছেন। যদিও মুখ্যমন্ত্রী কেজরীবাল দাবি করেছেন, এ বছর বৃষ্টিতে খুব কম জায়গাতেই জল জমেছে। তিনি টুইট করেন, “গত ৩৬ ঘণ্টায় ২০০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। সরকার পুরো বিষয়ের উপর নজর রাখছে। গত বছরের তুলনায় জল কম জমেছে। ধীরে ধীরে উন্নতি হচ্ছে।”

আগামী ২৪ ঘণ্টায় দিল্লিতে আরও বৃষ্টি হবে বলে মৌসম ভবন সূত্রে খবর। বৃষ্টির পাশাপাশি রাজধানীর তাপমাত্রাও অনেকটা কমে গিয়েছে। শনিবার থেকে ১৪৭.৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে রাজধানীতে, যা এই মরসুমে সর্বোচ্চ।

প্রবল বর্ষণে বাড়ি ভেঙে পড়ে বিহারের কাইমুর জেলায় মৃত্যু হয়েছে একই পরিবারের ৩ জনের। উত্তরপ্রদেশে দেওয়াল চাপা পড়ে মৃত্যু হয়েছে আরও ৩ জনের।

Advertisement

দুর্যোগপূর্ণ আবহাওয়া ও বৃষ্টির কারণে রবিবার অমরনাথ যাত্রা স্থগিত করে দেওয়া হয়। পুলিশ জানিয়েছে, বৃষ্টিতে রাস্তা পিচ্ছিল হওয়ার জন্য বালতাল ও পহেলগাঁও থেকে এই যাত্রা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ দিন ভোরবেলা থেকে ভারী বৃষ্টিপাতের ফলে জম্মু-কাশ্মীর জাতীয় সড়কে ধস নামে। রাস্তায় সমস্ত যান চলাচল বন্ধ করে দেওয়া হয়।  

Advertisement