Advertisement
২৫ মে ২০২৪
Covid Oxygen Crisis

ঘাটতি মেটাতে জার্মানি থেকে আসছে ২৩টি অক্সিজেন উৎপাদক ভ্রাম্যমাণ প্ল্যান্ট

প্রতি মিনিটে ৪০ লিটার অক্সিজেন উৎপাদনের ক্ষমতা সম্পন্ন এই প্ল্যান্ট মোতায়েন করা হবে দেশের সেনা হাসপাতালগুলিতে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২১ ২১:৫৭
Share: Save:

দেশে অক্সিজেন ঘাটতি মেটাতে জার্মানি থেকে আনা হচ্ছে অক্সিজেন উৎপাদনকারী প্ল্যান্ট। ভ্রাম্যমাণ এই প্ল্যান্ট প্রতি মিনিটে ৪০ লিটার এবং প্রতি ঘণ্টায় ২৪০০ লিটার অক্সিজেন উৎপাদন করবে। প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এমন ২৩টি অক্সিজেন প্ল্যান্ট এক সপ্তাহের মধ্যেই এসে পৌঁছবে দেশে।

এ ব্যাপারে প্রয়োজনীয় নথিপত্রে সইসাবুদের কাজ চলছে বলে জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র এ ভারতভূষণ বাবু। এমনকি, ওই প্ল্যান্টগুলি দেশে নিয়ে আসার জন্য বায়ুসেনাকে তাদের বিশেষ বিমান প্রস্তুত রাখার নির্দেশও দেওয়া হয়েছে বলে অন্য একটি সূত্রে খবর।

দেশে করোনা পরিস্থিতিতে সেনাবাহিনীকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে বলেছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ। চিকিৎসা এবং আপৎকালীন পরিষেবার ক্ষেত্রে সেনাবাহিনীর যে পরিকাঠামোজনিত সুবিধা, তা দিয়েই করোনা পরিস্থিতিতে দেশবাসীকে সাহায্য করার কথা বলেছিলেন তিনি। সেই ঘোষণার চারদিন পরেই দেশে অক্সিজেন ঘাটতি মেটাতে এই পদক্ষেপের কথা জানাল প্রতিরক্ষামন্ত্রক।

শুক্রবার ভারতভূষণ বলেন, ‘‘দেশের বিভিন্ন রাজ্যের সেনা হাসপাতালগুলিতে রাখা হবে জার্মানি থেকে আনা ওই ২৩টি ভ্রাম্যমাণ অক্সিজেন উৎপাদনকারী প্ল্যান্ট। এক সপ্তাহের মধ্যেই তা জার্মানি থেকে নিয়ে আসা হবে বলে আশা করছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 Oxygen Plant Covid Oxygen Crisis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE