Advertisement
১৫ জুন ২০২৪
Amit Shah

‘শীঘ্রই মণিপুরে যাব, তিন দিন থাকব’, নতুন করে অশান্তি ছড়ানোর দিনই জানিয়ে দিলেন অমিত শাহ

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, ‘‘কিছু দিনের মধ্যেই আমি নিজে মণিপুর যাব। সেখানে আমি তিন দিন থাকব এবং শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে মণিপুরের বাসিন্দাদের সঙ্গে কথা বলব।’’

file image

হিংসা বিধ্বস্ত মণিপুরে যাচ্ছেন অমিত শাহ। — ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ মে ২০২৩ ১৭:৫১
Share: Save:

মণিপুরে নতুন করে অশান্তি ছড়ানোর দিনই সে রাজ্যে যাওয়ার কথা জানিয়ে দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শুধু রাজ্য সফরই নয়, মণিপুরে গিয়ে কয়েক দিন থেকে স্থানীয় মানুষের সঙ্গে কথা বলারও ইচ্ছাপ্রকাশ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

উত্তর-পূর্বের মণিপুরে নতুন করে অশান্তি ছড়াচ্ছে। বিষ্ণুপুর জেলায় দুই পক্ষের সংঘর্ষে ১ জনের মৃত্যু হয়েছে। গুরুতর আহত আরও ১ জন। প্রশাসনিক গাফিলতির অভিযোগ তুলে রাজ্যের মন্ত্রীর বাড়িতে হামলা চালিয়েছেন স্থানীয়দের একাংশ। সব মিলিয়ে মণিপুরে শান্তির সম্ভাবনা এখনও দূর অস্ত্‌। এই পরিস্থিতিতে মণিপুর সফরের কথা জানালেন শাহ। তিনি বলেন, ‘‘কিছু দিনের মধ্যেই আমি নিজে মণিপুর যাব। সেখানে আমি ৩ দিন থাকব এবং শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে মণিপুরের বাসিন্দাদের সঙ্গে কথা বলব।’’

মণিপুরে হিংসার ঘটনা নিয়েও বৃহস্পতিবার মুখ খুলেছেন শাহ। তিনি বলেন, ‘‘আদালতের একটি নির্দেশের পর মণিপুরে সংঘর্ষের ঘটনা ঘটেছে। আমি দুই পক্ষের কাছেই আবেদন করতে চাই, দয়া করে শান্তি বিঘ্নিত হয় এমন কোনও কাজ করবেন না। সকলেই সুবিচার পাবেন, তা আমি আশ্বস্ত করছি।’’

গত মঙ্গলবার থেকে নতুন করে অশান্তি মাথাচাড়া দিচ্ছে মণিপুরে। মঙ্গলবার রাতে এক পক্ষ বিষ্ণুপুর জেলার একটি গ্রামের কয়েকটি বাড়িতে আগুন ধরিয়ে দেয়। তার পর থেকে এলাকায় নতুন করে উত্তেজনা ছড়ায়। ঘরছাড়া মানুষ আশ্রয় নেন মৈরাংয়ের শিবিরে। বুধবার শিবিরে খবর আসে, অপর পক্ষ গ্রামের ১টি স্কুলে আগুন লাগানোর পরিকল্পনা করছে। তাতেই ক্ষিপ্ত হয়ে গ্রামের দিকে ছুটে যান শিবিরের আশ্রয়প্রার্থীরা। পথে দু’পক্ষই মুখোমুখি পড়ে যায়। শুরু হয় তুমুল সংঘর্ষ। আহত হন তৈজাম এবং লেইচোমবাম। পরে তৈজামের মৃত্যু হয়।

এ দিকে, বুধবার মণিপুরের জনস্বাস্থ্য কারিগরি মন্ত্রী তথা রাজ্যের অন্যতম বিজেপি নেতা কোনথৌজাম গোভিনদাসের বিষ্ণুপুরের বাড়িতে হামলা চালান স্থানীয়দের একাংশ। তাদের অভিযোগ, হিংসা চলাকালীন প্রশাসনের যে সদর্থক ভূমিকা নেওয়ার কথা ছিল, তা নেওয়া হয়নি। হামলাকারীদের অধিকাংশই ছিলেন মহিলা। এই পরিস্থিতির মধ্যেই মণিপুর সফরের কথা জানালেন শাহ।

প্রসঙ্গত, মণিপুরে হিংসার ঘটনার প্রেক্ষিতে বিজেপিকে বিঁধেছে বিরোধীরা। কংগ্রেস-সহ বিরোধীদের অভিযোগ, কর্নাটকে ভোটের প্রচারে বিজেপি নেতৃত্ব এতটাই ব্যস্ত ছিলেন যে মণিপুরে যাওয়ার কথা মনে আসেনি মোদী-শাহের। কর্নাটকে বিজেপি পর্যুদস্ত হয়েছে। তার পরেই শাহের ঘোষণা, তিনি মণিপুরে যাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amit Shah Manipur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE