Advertisement
১৯ জুন ২০২৪
Nepal Earthquake

নেপালে আবার ভূমিকম্প, উদ্ধারকাজ চলাকালীন রবিবারও কেঁপে উঠল কাঠমান্ডু, আতঙ্কে বাসিন্দারা

শুক্রবার রাতের ভূমিকম্পে ১৫৭ জনের মৃত্যু হয়েছে নেপালে। ভূকম্প পরবর্তী কম্পনে ১৫৯ বার কেঁপেছে নেপালের মাটি। রবিবার ভোরে আবার সেখানে নতুন করে ভূমিকম্প হয়েছে।

Another earthquake hits Nepal in the early morning of Sunday

ভূমিকম্পবিধ্বস্ত নেপাল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কাঠমান্ডু শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২৩ ০৮:২২
Share: Save:

নেপালে আবার ভূমিকম্প। শুক্রবার রাতের বিভীষিকা কাটতে না কাটতেই রবিবার ভোরেই আবার কেঁপে উঠল কাঠমান্ডুর মাটি। তবে রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা তেমন বেশি নয়। রবিবার ভোর ৪টে ৩৮ মিনিটে ৩.৬ মাত্রার কম্পন অনুভূত হয়েছে নেপালে। জাতীয় ভূকম্পনকেন্দ্র থেকে জানানো হয়েছে, এই কম্পনের উৎসস্থল ছিল কাঠমান্ডু থেকে ১৬৯ কিলোমিটার উত্তর-পশ্চিমে, মাটি থেকে ১০ কিলোমিটার গভীরে।

প্রায়ই একইসঙ্গে ভূমিকম্প হয়েছে আফগানিস্তানেও। শনিবার গভীর রাতে আফগানিস্তানের ফয়জ়াবাদে ভূমিকম্প হয়। রিখটার স্কেলে তার মাত্রা ছিল ৪.৫। তবে ভারতে তার কোনও প্রভাব পড়েনি। শুক্রবার রাতের ভূমিকম্পে ১৫৭ জনের মৃত্যু হয়েছে নেপালে। ৬.৪ মাত্রার জোরালো কম্পনে পাহাড়ের কোলে সাজানো শহর যেন ধ্বংসস্তূপ। মৃতের সংখ্যা আরও বৃদ্ধি পেতে পারে। উদ্ধারকাজও থামেনি এখনও। তার মাঝেই রবিবার আবার ভূমিকম্প হল। নেপালের বাসিন্দারা যা নিয়ে আতঙ্কিত।

৬.৪ মাত্রার কম্পনের পর ভূকম্প পরবর্তী কম্পনে ১৫৯ বার কেঁপেছে নেপালের মাটি। আতঙ্কে মানুষ নিজের বাড়িতেই ঢুকছিলেন না। রাস্তায় দাঁড়িয়ে কাটিয়ে দিয়েছেন দিন। শুক্রবার রাতে নেপালের কম্পনের আঁচ এসে পৌঁছয় ভারতেও। দিল্লি, উত্তরপ্রদেশ, বিহারের বিস্তীর্ণ অংশে সে দিন কম্পন অনুভূত হয়েছিল। নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল ভূমিকম্প কবলিত এলাকা পরিদর্শন করেছেন। নেপালের সেনাবাহিনী, পুলিশ উদ্ধারকাজে হাত লাগিয়েছে। হেলিকপ্টারের মাধ্যমে চলছে উদ্ধারকাজ। ভারত থেকেও সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে পড়শি দেশকে। নেপালে থাকা ভারতীয়দের সহায়তার জন্য হেল্পলাইন নম্বর প্রকাশ করেছে নেপালে অবস্থিত ভারতীয় দূতাবাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nepal earthquake Richter scale Death Toll
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE