Advertisement
২৩ এপ্রিল ২০২৪
DRDO

করোনা চিকিৎসার দেশি ওষুধে ছাড়পত্র দিল ডিসিজিআই, খেতে হবে জলে গুলে

ওষুধটির ক্লিনিক্যাল ট্রায়াল চলেছে গত বছর মে-অক্টোবর পর্যন্ত। দেখা গিয়েছে, যাঁদের অক্সিজেনের প্রয়োজন পড়ছে, তাঁদের ক্ষেত্রে দারুণ কাজ করছে।

পাউডার  ‘ড্রাগ’

পাউডার ‘ড্রাগ’ প্রতীকী চিত্র

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০৮ মে ২০২১ ১৬:০০
Share: Save:

করোনা চিকিৎসায় ডিআরডিও-র তৈরি ওষুধে ছাড়পত্র দিল ‘দ্য ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া’। ডিআরডিও অর্থাৎ ‘ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন’ এবং হায়দরাবাদের ওষুধ প্রস্তুতকারক সংস্থা ডঃ রেড্ডিজ যৌথভাবে ওই ‘ড্রাগ’ তৈরি করেছে। যার নাম দেওয়া হয়েছে ‘২-ডিঅক্সি-ডি-গ্লুকোজ’ (২-ডিজি)।

ডিসিজিআই জানিয়েছে, ওষুধটির ক্লিনিক্যাল ট্রায়াল চলেছে গত বছর মে থেকে অক্টোবর পর্যন্ত। ৩ ধাপে দেশের মোট ১১টি হাসপাতালে পরীক্ষা-নিরীক্ষা চলেছে। তাতে দেখা গিয়েছে, কোভিডে আক্রান্ত রোগীদের সুস্থ করে তুলতে দ্রুত কাজ করছে সেটি। শুধু তাই নয়, যাঁদের আলাদা করে অক্সিজেনের প্রয়োজন পড়ছে, তাঁদের ক্ষেত্রে দারুণ কাজ করছে ডিআরডিও-র তৈরি এই ওষুধ। যাঁদেরই এই ওষুধ দিয়ে চিকিৎসা করা হয়েছে, করোনা পরীক্ষায় তাঁদের অধিকাংশের রিপোর্ট নেগেটিভ এসেছে।

জানা গিয়েছে, পাউডার হিসেবে পাওয়া যাবে ওষুধটি। খাওয়ার সময়ে তা জলে গুলে খেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Drug DRDO coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE