Advertisement
০২ মে ২০২৪
apj abdul kalam

‘আরএসএস সমর্থক হিসেবে চিহ্নিত হতে চাননি কালাম’

আরএসএস প্রধান মোহন ভাগবতের উপস্থিতিতে এক প্রশিক্ষণ শিবিরের শেষ দিনে স্বেচ্ছাসেবকদের উদ্দেশ্যে ভাষণ দিতে আমন্ত্রণ জানানো হয়েছিল কালামকে।

প্রাক্তন প্রেসিডেন্ট এপিজে আব্দুল কালাম

প্রাক্তন প্রেসিডেন্ট এপিজে আব্দুল কালাম ফাইল ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২২ ০৭:৩২
Share: Save:

আরএসএস-এর সঙ্গে নিজের নাম জড়িয়ে যাওয়া এড়াতে নাকি একবার কথা দিয়েও নাগপুরে, সংগঠনের সদর দফতরে আয়োজিত এক অনুষ্ঠান থেকে মুখ ফিরিয়ে নিয়েছিলেন প্রাক্তন প্রেসিডেন্ট এপিজে আব্দুল কালাম!

আরএসএস প্রধান মোহন ভাগবতের উপস্থিতিতে এক প্রশিক্ষণ শিবিরের শেষ দিনে স্বেচ্ছাসেবকদের উদ্দেশ্যে ভাষণ দিতে আমন্ত্রণ জানানো হয়েছিল কালামকে। তবে ‘ওই অনুষ্ঠানে গেলে তাঁর নাম অপব্যবহার করতে পারে ওই সংগঠন’— বন্ধুদের দেওয়া এই ‘সতর্কবার্তায়’ কান দিয়েই নাকি শেষ মুহূর্তে পিছিয়ে এসেছিলেন প্রাক্তন প্রেসিডেন্ট। ‘কালাম: দ্য আনটোল্ড স্টোরি’— তাঁর ব্যক্তিগত সচিব আর কে প্রসাদের লেখা বইয়ে দাবি করা হয়েছে এমনটাই।

প্রসাদের লেখায় উঠে এসেছে, ২০১৪ সালের মে মাসে কালামের এই পদক্ষেপে বেশ ‘ক্ষুব্ধ হয়’ আরএসএস শীর্ষ নেতৃত্ব। কারণ কালামের সফর ঘিরে তারা ততদিনে জোরদার প্রচার শুরু করে দিয়েছিলেন। এ দিকে কালাম প্রসাদকে নির্দেশ দেন যে তিনি যেন উদ্যোক্তাদের কাছে প্রস্তাব রাখেন যে অনুষ্ঠানের দিনে নয়, বরং তার দিন পাঁচেক আগে গিয়ে তিনি কর্মীদের সঙ্গে কথা বলে আসবেন। কালামের এই বার্তা পৌঁছাতে গিয়ে প্রসাদকে আরএসএস নেতৃত্বের রোষের মুখে পড়তে হয়েছিল। তবে মাসখানেক পরে কালাম আরএসএস সদর দফতরে গিয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

apj abdul kalam RSS
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE