Advertisement
০৩ ডিসেম্বর ২০২২
National News

রামায়ণেও প্রযুক্তির ব্যবহার ছিল, দাবি পঞ্জাবের রাজ্যপালের

এ বার রামায়ণ নিয়ে মন্তব্য করে বিতর্কের মুখে পঞ্জাবের রাজ্যপাল ভি পি সিংহ বদনোর। তাঁর বক্তব্য, রামায়ণে লঙ্কায় পৌঁছনোর জন্য ‘রামসেতু’ বানিয়েছিলেন। এর থেকেই প্রমাণিত হয় যে, প্রাচীন কালেও প্রযুক্তির ব্যবহার ছিল।

ভি পি সিংহ বদনোর

ভি পি সিংহ বদনোর

সংবাদ সংস্থা
চণ্ডীগড় শেষ আপডেট: ১৩ মে ২০১৮ ০৩:২৩
Share: Save:

মহাভারতের পরে এ বার রামায়ণ! গত মাসেই ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব মন্তব্য করেছিলেন, ‘‘মহাভারতের যুগে ইন্টারনেটের ব্যবহার ছিল।’’ এর পরেই তীব্র বিতর্কে জড়ান তিনি। তার রেশ কাটতে না কাটতেই এ বার রামায়ণ নিয়ে মন্তব্য করে বিতর্কের মুখে পঞ্জাবের রাজ্যপাল ভি পি সিংহ বদনোর। তাঁর বক্তব্য, রামায়ণে লঙ্কায় পৌঁছনোর জন্য ‘রামসেতু’ বানিয়েছিলেন। এর থেকেই প্রমাণিত হয় যে, প্রাচীন কালেও প্রযুক্তির ব্যবহার ছিল।

শুক্রবার জাতীয় প্রযুক্তি উপলক্ষে মোহালির ন্যাশনাল ইনস্টিটিউট অব ফার্মাসিউটিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চ-এ একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন তিনি। সেখানেই গবেষক, বিজ্ঞানী ও পড়ুয়াদের সামনে রাজ্যপাল বলেন, ‘‘প্রযুক্তির ব্যবহার প্রাচীন যুগেও ছিল কারণ যখন রাম লঙ্কায় পৌঁছনোর জন্য সমুদ্রের উপর সেতু বানিয়েছিলেন। তা ছাড়া, হনুমানজি লক্ষ্মণের জন্য ‘সঞ্জীবনী’ নিয়ে এসেছিলেন। ওই সময় প্রচুর উন্নত অস্ত্রশস্ত্রও ব্যবহার হত।’’ তিনি আরও যোগ করেন, ‘‘আমাদের মহাকাব্য রামায়ণ ও মহাভারতই প্রমাণ করে যে, প্রাচীন কাল থেকে এ দেশে প্রযুক্তির ব্যবহার ছিল। তাই আজকের দিনে প্রযুক্তি ক্ষেত্রে ভারতকে অন্যতম অগ্রসর দেশ হিসেবেই গণ্য করা হয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.