Advertisement
০৭ মে ২০২৪
Delhi Pollution

ডিজেলচালিত পুরনো গাড়ি নিষিদ্ধ দিল্লির রাস্তায়, ধরা পড়লেই বিপুল অঙ্কের জরিমানা

দিল্লির আকাশ তৃতীয় দিনেও ঘন ধোঁয়াশায় ঢাকা। বাতাসের দূষণের মাত্রা ‘বিপজ্জনক’ পর্যায়েই রয়েছে। রবিবার রাজধানীর বাতাসের গুণমানের সূচক বা এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) এর মাত্রা ৪০৮।

দিল্লির দূষণের মাত্রা ভয়াবহ পর্যায়ে পৌঁছেছে। ছবি: রয়টার্স।

দিল্লির দূষণের মাত্রা ভয়াবহ পর্যায়ে পৌঁছেছে। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২২ ০৯:৪১
Share: Save:

ভয়াবহ দূষণের কারণে দিল্লি কার্যত ‘গ্যাস চেম্বার’-এ পরিণত হয়েছে। দূষণের মাত্রা এমন পর্যায়ে পৌঁছেছে যে, দমবন্ধকর পরিস্থিতি সৃষ্টি হয়েছে রাজধানীতে। হাঁসফাঁস করা রাজধানীর দূষণ কমাতে ইতিমধ্যেই নানা রকম পদক্ষেপ করছে দিল্লি সরকার। যানবাহনের উপর রাশ টানা হয়েছে। একই সঙ্গে সরকারের তরফে নির্দেশ দেওয়া হয়েছে, রাস্তায় ডিজেলচালিত কোনও পুরনো গাড়ি নিয়ে বেরোলেই জরিমানা করা হবে।

বিএস-৬ নয় এমন ডিজেলচালিত ছোট গাড়িগুলিকে ইতিমধ্যেই দিল্লির রাস্তায় নিষিদ্ধ করা হয়েছে। নিষেধাজ্ঞা অমান্য করলে গাড়িচালককে ২০ হাজার টাকা জরিমানা করা হবে বলে নির্দেশিকায় জানানো হয়েছে। পরিবহণ দফতর থেকে এই ধরনের গাড়ির মালিকদের নোটিস পাঠানো হয়েছে। পরিবহণ দফতর থেকে এমন নির্দেশিকা পাঠানোর পরেও রাজধানীর রাস্তায় নিষিদ্ধের তালিকায় থাকা ডিজেলচালিত গাড়ি চলাচল করছে বলেও অভিযোগ উঠছে। বেশ কিছু অভিযোগ পাওয়ার পরে এ বার বিপুল অঙ্কের জরিমানার পথে হাঁটল পরিবহণ দফতর।

দিল্লির আকাশ তৃতীয় দিনেও ঘন ধোঁয়াশায় ঢাকা। বাতাসের দূষণের মাত্রা ‘বিপজ্জনক’ পর্যায়েই রয়েছে। রবিবার রাজধানীর বাতাসের গুণমানের সূচক বা এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) এর মাত্রা ৪০৮। একিউআই-এর মাত্রা ৪০০ ছাড়ালেই সেটিকে ‘বিপজ্জনক’ বলা হয়। দূষণের সূচক অনুযায়ী, শনিবার পর্যন্ত রাজধানীতে এই সূচক ছিল ‘অতি ভয়াবহ’। ৫০০-র উপরে ছিল একিউআই। তা থেকে কিছুটা উন্নতি হয়েছে রবিবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delhi Pollution Diesel Car
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE