Advertisement
০৯ ফেব্রুয়ারি ২০২৩
M M Naravane

জম্মু সফরে সেনাপ্রধান, ফরওয়ার্ড পোস্টে খতিয়ে দেখলেন প্রস্তুতি

টাইগার ডিভিশনের কাজকর্ম ও প্রস্তুতি খতিয়ে দেখেন। তার পর সেখান থেকে হেলিকপ্টারে ফরওয়ার্ড পোস্টের এলাকায় যান সেনাপ্রধান।

উপত্যকায় পরিদর্শনে সেনাপ্রধান এম এম নরবণে। —ফাইল চিত্র

উপত্যকায় পরিদর্শনে সেনাপ্রধান এম এম নরবণে। —ফাইল চিত্র

সংবাদ সংস্থা
শ্রীনগর শেষ আপডেট: ১৩ জুলাই ২০২০ ১৭:২৩
Share: Save:

গালওয়ান উপত্যকা ও প্যাংগং লেকে ভারত-চিন দ্বন্দ্ব এখনও পুরোপুরি মেটেনি। তার মধ্যেই সোমবার জম্মু-কাশ্মীরে ভারত-পাক সীমান্তের ফরওয়ার্ড এলাকা পরিদর্শন করলেন সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নরবণে। সীমান্তে ভারতীয় সেনাবাহিনীর প্রস্তুতি খতিয়ে দেখেন সেনাপ্রধান।

Advertisement

সেনার এক পদস্থ কর্তা জানিয়েছেন, সোমবার সকালে সেনার বিশেষ বিমানে জম্মুতে নামেন সেনাপ্রধান। সেখানে টাইগার ডিভিশনের কাজকর্ম ও প্রস্তুতি খতিয়ে দেখেন। তার পর সেখান থেকে হেলিকপ্টারে ফরওয়ার্ড পোস্টের এলাকায় যান। সেখানেও সেনার পদস্থ আধিকারিকদের সঙ্গে কথা বলেন নিরাপত্তা ব্যবস্থা এবং প্রস্তুতি নিয়ে। ওই পদস্থ কর্তার কথায়, ‘‘গোয়েন্দা রিপোর্টে নিয়ন্ত্রণরেখায় তেমন কোনও আশঙ্কামূলক গতিবিধির খবর না থাকলেও বর্তমান সুরক্ষা ব্যবস্থা কেমন রয়েছে, সেই সব বিষয় খতিয়ে দেখেন জেনারেল নরবণে।’’

সেনার যাতায়াত সুগম করতে এবং গতি বৃদ্ধিতে সম্প্রতি উপত্যকায় মোট ছ’টি সেতু নির্মাণ করেছে বর্ডার রোডস অর্গানাইজেশন। তার মধ্যে কাঠুয়ার তারনাহ্‌ ও হীরানগরে দু’টি এবং আখনুর পাল্লানওয়ালা সেক্টরে চারটি। সেতুগুলির সূচনা করেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। সেই বিষয়েও সেনা আধিকারিকদের সঙ্গে কথাবার্তা হতে পারে সেনাপ্রধানের।

মাঝেমধ্যেই অস্ত্রবিরতি চুক্তি লঙ্ঘন করে নিয়ন্ত্রণরেখায় গোলাবর্ষণ চালায় পাকিস্তান। ভারতীয় সেনাও তার যোগ্য জবাব দেয়। তবে গত কয়েক দিনে অস্ত্রবিরতি চুক্তি লঙ্ঘনের ঘটনা ঘটেনি বলেই সেনা সূত্রে খবর। তবে সম্প্রতি উপত্যকায় জঙ্গি কার্যকলাপ বেড়েছে। মাঝেমধ্যেই পুলিশ ও সেনার যৌথ অভিযানে জঙ্গি নিহত হওয়ার খবর মিলছে। তার মধ্যে সেনাপ্রধানের এই উপত্যকা সফর তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

Advertisement

আরও পড়ুন: সনিয়া-রাহুল আলোচনায় রাজি, সচিনকে বার্তা সুরজেওয়ালার

আরও পড়ুন: হেমতাবাদের বিজেপি বিধায়কের রহস্যমৃত্যুর তদন্ত করবে সিআইডি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.