Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ladakh Avalanche

লাদাখে তুষারধস, বরফ চাপা পড়ে মৃত্যু সেনাকর্মীর, উদ্ধার করা যায়নি আরও তিন জওয়ানকে

লাদাখের মাউন্ট কুনের কাছে ৪০ জন জওয়ানের একটি দল রোজকার অনুশীলনে ব্যস্ত ছিল। আচমকা বরফের চাঁই গড়িয়ে নামতে শুরু করে তাঁদের দিকে। চার জন তাতে আটকে পড়েন।

Army personnel killed and missing as avalanche hits Ladakh

পাহাড়ে তুষারধস। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লাদাখ শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৩ ০৭:৫৪
Share: Save:

লাদাখে তুষারধসের বলি ভারতীয় সেনার এক জওয়ান। আরও তিন জনের খোঁজ চলছে। বরফের স্তূপে কোথাও আটকে পড়েছেন তাঁরা। জোরকদমে চলছে উদ্ধারকাজ।

লাদাখের মাউন্ট কুনের কাছে ৪০ জন জওয়ানের একটি দল রোজকার অনুশীলনে ব্যস্ত ছিল। রবিবার হঠাৎই সেখানে তুষারধস নামে। বরফের চাঁই গড়িয়ে নামতে শুরু করে তাঁদের দিকে। বাকিরা সরে গেলেও চার জন জওয়ান ধস এড়াতে পারেননি। তাঁরা বরফের মাঝে আটকে পড়েন।

পরে সেনার তরফে উদ্ধারকাজ শুরু হয়। এক জওয়ানের মৃতদেহ উদ্ধার করেন সেনাবাহিনীর কর্মীরা। কিন্তু বাকি তিন জনের সন্ধান মেলেনি। সোমবার সেনার তরফে এই দুর্ঘটনার কথা জানানো হয়েছে।

সেনা সূত্রে খবর, ওই ৪০ জন সেনাকর্মী হাই অলটিটিউড ওয়ারফেয়ার স্কুল এবং আর্মি অ্যাডভেঞ্চার উইংয়ের সদস্য। মাউন্ট কুনে তাঁদের প্রশিক্ষণ চলছিল।

সেনার তরফে জানানো হয়েছে, মাউন্ট কুন এলাকায় আবহাওয়া অত্যন্ত প্রতিকূল। প্রবল তুষারপাতের ফলে পুরু বরফের স্তর জমেছে। তা ভেদ করে এগিয়ে যাওয়া কঠিন। কিন্তু তা সত্ত্বেও উদ্ধারকাজ থেমে নেই। যে সেনা জওয়ানেরা আটকে পড়েছেন, তাঁদের চিহ্নিত করে উদ্ধারের প্রক্রিয়া চলছে। জীবনের ঝুঁকি নিয়ে বরফ ঘেঁটে আটকে পড়া সেনাকর্মীদের খুঁজছেন জওয়ানেরা। যদিও তিন জনের কারও খোঁজ মেলেনি।

কিছু দিন আগে সিকিমে মেঘভাঙা বৃষ্টির কারণে লোনক হ্রদ ফেটে ২৩ জন সেনাকর্মী ভেসে গিয়েছিলেন। তাঁদেরও খোঁজ মিলছিল না। পরে বেশ কয়েক জনের দেহ উদ্ধার করা হয়েছে। তবে এখনও সকলের সন্ধান মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ladakh avalanche Snow Emergency Natural Disaster
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE