Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

মেড ইন ইন্ডিয়া রাইফেল ফের বাতিল করল ভারতীয় সেনাবাহিনী

সংবাদ সংস্থা
২২ জুন ২০১৭ ১৯:০০
এ বার বাতিল হল দেশীয় প্রযুক্তিতে বানানো যে অ্যাসল্ট রাইফেল।

এ বার বাতিল হল দেশীয় প্রযুক্তিতে বানানো যে অ্যাসল্ট রাইফেল।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মিশন ফের ভেস্তে গেল বন্দুকে!

‘মেক ইন ইন্ডিয়া’র লক্ষ্যে পৌঁছনো সম্ভব হল না কেন্দ্রীয় সরকারি অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ডের (ওএফবি) বানানো ‘মেড ইন ইন্ডিয়া’ রাইফেল ভারতীয় সেনাবাহিনী বাতিল করে দেওয়ায়। এই নিয়ে দ্বিতীয় বার। পর পর দু’বছরে। এ বারও দেশীয় প্রযুক্তিতে বানানো অ্যাসল্ট রাইফেল ভারতীয় সেনাবাহিনী বাতিল করে দিল যোগ্যতা-মানে পৌঁছতে না পারায়। একই কারণে গত বছর সেনাবাহিনী বাতিল করে দিয়েছিল ‘এসক্যালিবার’ রাইফেল। এ বার বাতিল করল অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ডের বানানো অ্যাসল্ট রাইফেল। যাকে ভাবা হয়েছিল ‘অটোম্যাটিক-কালাশনিকভ (একে)-৪৭’ ও ‘ইনসাস’ রাইফেলের বিকল্প হিসেবে।

সেনাবাহিনী সূত্রের খবর, গত বছরও পরীক্ষায় পাশ করতে পারেনি ওএফবি’র বানানো ‘এসক্যালিবার’ অ্যাসল্ট রাইফেল। ভাবা হয়েছিল, পুরোপুরি দেশীয় প্রযুক্তিতে বানানো ৫.৫৬ মিলিমিটারের ‘এসক্যালিবার’ রাইফেল ভারতের অস্ত্র ভাঁড়ারে এলে আর ‘একে-৪৭’ বা ৫.৬২ ক্যালিবারের ‘ইনসাস’-এর দরকার হবে না। কিন্তু ‘এসক্যালিবার’-এর ‘জোর’ দেখে রীতিমতো হতাশ হয়ে পড়েন সেনাকর্তারা!

Advertisement

এ বার ঠিক কী কী কারণে বাতিল হল ওএফবি’র বানানো অ্যাসল্ট রাইফেল?


এই সেই এসক্যালিবারঅ্যাসল্ট রাইফেল, যা গত বছর বাতিল করেছিল ভারতীয় সেনাবাহিনী।



সেনাবাহিনীর একটি সূত্র জানিয়েছে, ‘একে-৪৭’ আর ‘ইনসাস’-এর বিকল্প হিসেবে এ বার যা বানিয়েছিল ওএফবি, সেই ৭.৬২x ৫১ মিলিমিটারের অ্যাসল্ট রাইফেলের দোষত্রুটি একটা নয়, অনেকগুলি। আলোর ঝলসানিটা তাতে বেশি হয়। ফলে, এক বার সেই রাইফেল ব্যবহার হলেই শত্রুপক্ষ বুঝে যেতে পারে ঝাঁকে ঝাঁকে গুলি ঠিক কোথা থেকে ছুটে আসছে। শব্দটাও একটু বেশি জোরে হয়, যা শত্রুপক্ষকে সজাগ, সতর্ক করে দিতে পারে। তা ছাড়াও, এই অ্যাসল্ট রাইফেলের ‘রিকয়েল’ অসম্ভব বেশি। মানে, গুলি ছিটকে বেরনোর সময়, যার হাতে সেই রাইফেল আছে, সেই সৈনিককে একটু বেশি ধাক্কা দেয় (নিউটনের সূত্র মেনে। প্রতিটি ক্রিয়ার সমান ও বিপরীতমুখী প্রতিক্রিয়া থাকে)। গলদ রয়েছে ওই রাইফেলের ম্যাগাজিনেও।

আরও পড়ুন- ধ্বংস ধেয়ে এল বলে! দ্রুত পৃথিবী ছাড়ুন, হুঁশিয়ারি হকিংয়ের

এই মুহূর্তে ভারতীয় সেনাবাহিনী অ্যাসল্ট রাইফেল সহ যে সব অস্ত্রশস্ত্র ব্যবহার করে, তার ৭০ শতাংশই কেনা হয় বিদেশ থেকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ক্ষমতাসীন হওয়ার পর ঘোষণা করেছিলেন, এ বার সেই সমরাস্ত্রেরও সিংহভাগ দেশেই বানানো হবে। বিদেশ থেকে আর আমদানি করা হবে না।

প্রধানমন্ত্রী মোদীর সেই ‘মেক ইন ইন্ডিয়া’ স্বপ্ন ‘মেড ইন ইন্ডিয়া’ অ্যাসল্ট রাইফেল ভেস্তে দিল এই নিয়ে দ্বিতীয় বার!

(২২ জুন ২০১৭, বৃহস্পতিবার, এই প্রতিবেদনটি প্রকাশের সময় এতে কয়েকটি তথ্যগত ত্রুটি ছিল। পাঠকদের ধন্যবাদ, তাঁরা সেই ত্রুটিগুলির প্রতি আমাদের মনোযোগ আকর্ষণ করেছেন। ইনসাস রাইফেল বিদেশ থেকে আনা হয় বলে লেখা হয়েছিল, যা ঠিক নয়। তা ছাড়া ইনসাসের ক্যালিবার ৫.৫৬ মিলিমিটার নয়, ৫.৬২ মিলিমিটার। আর এক জায়গায় ‘অটোম্যাটিক কালাশনিকভ (একে) ৪৭’-এর বদলে ‘অ্যাসল্ট কালাশনিকভ (একে) ৪৭’ লেখা হয়েছিল। রিকয়েল সমস্যার কথা বলতে গিয়ে রাইফেলের গরম হয়ে ওঠার কথা উল্লেখ করা হয়েছিল, যা ঠিক নয়। এই অনিচ্ছাকৃত ত্রুটিগুলির জন্য আমরা দুঃখিত।)



Tags:
Indian Army AK 47 Escaliber INSAS Assault Riflesএকে ৪৭এসক্যালিবারইনসাস

আরও পড়ুন

Advertisement