Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

আতঙ্ক ৩৫এ নিয়ে, কাশ্মীর জুড়ে বিক্ষোভ

শ্রীনগরে আজ বন্‌ধ। আগামিকালও। বন্‌ধ ডেকেছে হুরিয়ত নেতাদের যৌথ মঞ্চ এবং কাশ্মীরি আমজনতাও বুঝিয়ে দিয়েছেন, বন্‌ধে সমর্থন আছে তাঁদের। কারণ একটাই

সংবাদ সংস্থা
শ্রীনগর ০৬ অগস্ট ২০১৮ ০৩:০৭
সুনসান: হুরিয়তের ডাকা বন্‌ধে স্তব্ধ শ্রীনগর। রবিবার। ছবি: পিটিআই।

সুনসান: হুরিয়তের ডাকা বন্‌ধে স্তব্ধ শ্রীনগর। রবিবার। ছবি: পিটিআই।

একটা অটোরিকশাও আজ নামেনি শ্রীনগরের রাস্তায়! জঙ্গি হামলা, অশান্তি অনেক হয়েছে কাশ্মীরের গ্রীষ্মকালীন রাজধানীতে, কিন্তু এ ভাবে রাস্তা থেকে অটো উধাও হয়ে গিয়েছে হাতে-গোনা কয়েক বারই। ডাল লেকের ঘাটে ঘাটে শিকারাগুলো বাঁধা। মাঝি নেই।

শ্রীনগরে আজ বন্‌ধ। আগামিকালও। বন্‌ধ ডেকেছে হুরিয়ত নেতাদের যৌথ মঞ্চ এবং কাশ্মীরি আমজনতাও বুঝিয়ে দিয়েছেন, বন্‌ধে সমর্থন আছে তাঁদের। কারণ একটাই। সংবিধানের ৩৫এ ধারা সুপ্রিম কোর্টে খারিজ হওয়ার আশঙ্কা।

১৯৫৪ সালের এই ধারা অনুযায়ী, কাশ্মীরে অন্যান্য রাজ্যের বাসিন্দাদের স্থায়ী ভাবে বসবাস, স্থাবর সম্পত্তি কেনা বা সরকারি চাকরি পাওয়ার অধিকার নেই। সেই ধারাকে চ্যালেঞ্জ করেই একগুচ্ছ মামলা হয়েছে সুপ্রিম কোর্টে। আগামী সোমবার থেকে শুনানি। আবেদনকারীদের যুক্তি, এই ধারা কখনও সংসদে পেশ হয়নি। এটি তৎকালীন রাষ্ট্রপতির নির্দেশমাত্র। সংবিধানেও তা রয়েছে পরিশিষ্ট হিসেবে, সংশোধনী হিসেবে নয়।

Advertisement

এই মামলাতেই সিঁদুরে মেঘ দেখেছেন কাশ্মীরিরা। ১ অগস্ট থেকে ইতস্তত বিক্ষোভ চলছিল উপত্যকায়। আজ তা-ই আরও জোরদার হয়ে ছড়িয়ে গিয়েছে রাজ্য জুড়ে। আজ শ্রীনগরের প্রাণকেন্দ্র লাল চকের ঘণ্টাঘরের সামনে অবস্থান বিক্ষোভ করেছেন ব্যবসায়ীরা। সভা-মিছিল হয়েছে জ়াদিবাল, কারফালি মহল্লা, পরিমপোরা, ডাল গেট, রামবাগের মতো নানা এলাকায়। ডোডা, রামবান, কিশ্‌তওয়ার জেলাতেও হয়েছে বিক্ষোভ। পাথর ছোড়ার দু-একটা ঘটনাও ঘটেছে। তবে কেউ আহত হননি।

আরও পড়ুন: খসড়ায় নাম না দেখে আতঙ্কে বীরদর্পে আসা গোর্খারাও

এই পরিস্থিতিতে আজ থেকে বন্ধঅমরনাথ যাত্রা। পুলিশ জানিয়েছে, তীর্থযাত্রীদের নিরাপত্তার জন্যই এই সিদ্ধান্ত। জম্মু ও শ্রীনগর থেকে আজ তীর্থযাত্রীদের কোনও কনভয় রওনা হয়নি। ভগবতী নগরের বেস ক্যাম্পে আটকে রয়েছেন কয়েকশো মানুষ।

আজ কোথাও বড় অশান্তি হয়নি ঠিকই, তবে ভবিষ্যতে পথে নামার হুমকি দিয়েছেন সাধারণ দোকানদার, পর্যটন ব্যবসায়ী থেকে শুরু করে রাজ্যের বিশিষ্ট জনেদের একাংশও। পিডিপি, এনসি, কংগ্রেসের মতো রাজনৈতিক দলগুলি জানিয়েছে, ৩৫এ নিয়ে কোনও রদবদল হলে আয়ত্তের বাইরে যেতে পারে পরিস্থিতি। এমনকি সে ক্ষেত্রে কাশ্মীরের পুলিশবাহিনীতে বিদ্রোহের আশঙ্কাও করছেন কেন্দ্রীয় গোয়েন্দারা। আসন্ন পুর ও পঞ্চায়েত ভোটের যুক্তি দেখিয়ে সুপ্রিম কোর্টে শুনানি পিছোনোর আর্জি জানিয়েছে জম্মু-কাশ্মীর সরকার।

আরও পড়ুন

Advertisement