Advertisement
০৩ মে ২০২৪
Arvind Kejriwal’s Arrest

হেফাজত থেকে প্রথম সরকারি নির্দেশ মুখ্যমন্ত্রী কেজরীর, দেশের ইতিহাসেই এমন ঘটনা প্রথম

দলের সুপ্রিমোর গ্রেফতারির প্রতিবাদে রাজধানীর রাস্তায় বিক্ষোভ দেখাচ্ছেন তাঁরা। রবিবারও আপ কর্মীদের প্রতিবাদে উত্তাল হতে পারে দিল্লির রাজপথ। আপ সূত্রে খবর, রবিবার একাধিক প্রতিবাদ কর্মসূচি নেওয়া হয়েছে। একটি মোমবাতি মিছিলও বার করার কথা আছে আপের।

Arvind Kejriwal issues 1st government order from Enforcement Directorate custody

(বাঁ দিকে) অরবিন্দ কেজরীওয়াল এবং আপের প্রতিবাদ। ছবি পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৪ ০৯:৪৭
Share: Save:

জেল থেকেই দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল সরকার চালাবেন তা আগেই ঘোষণা করেছিল আম আদমি পার্টি (আপ)। আবগারি মামলায় ইডির হাতে গ্রেফতার হওয়ার পর দিল্লির মন্ত্রী অতিশী মারলেনা দাবি করেছিলেন, কোনও মতেই মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেবেন না কেজরীওয়াল। সেই মতোই রবিবার ইডি হেফাজতে বসেই সরকারি কাজ সারলেন তিনি। ইডি হেফাজতে বসে প্রথম নির্দেশ জারি করলেন তিনি জল দফতরকে একটি আদেশ জারি করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী। ভারতের ইতিহাসে এমন ঘটনা প্রথম।

গত বৃহস্পতিবার দিল্লির মুখ্যমন্ত্রীর বাড়িতে হানা দেয় ইডি। টানা দু’ঘণ্টা জিজ্ঞাসাবাদ এবং তল্লাশি অভিযানের পর রাতেই তাঁকে গ্রেফতার করা হয়। আবগারি মামলায় কেজরীওয়ালের গ্রেফতারি ‘বেআইনি’ বলে দাবি তুলে সরব হয়েছেন আম আদমি পার্টির (আপ) নেতা-কর্মীরা। দলের সুপ্রিমোর গ্রেফতারির প্রতিবাদে রাজধানীর রাস্তায় বিক্ষোভ দেখাচ্ছেন তাঁরা। রবিবারও আপ কর্মীদের প্রতিবাদে উত্তাল হতে পারে দিল্লির রাজপথ।

আপ সূত্রে খবর, রবিবার একাধিক প্রতিবাদ কর্মসূচি নেওয়া হয়েছে। একটি মোমবাতি মিছিলও বার করার কথা আছে আপের। এ ছাড়াও একাধিক কেন্দ্রীয় মন্ত্রীর কুশপুত্তলিকা পোড়ানো হবে বলেও শনিবার জানিয়েছিল আপ। পাশাপাশি দিকে দিকে বিক্ষোভ কর্মসূচিও রয়েছে তাদের।

এ হেন অবস্থায় রাজধানীর নিরাপত্তা বিঘ্নিত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তাই দিল্লি পুলিশ ইতিমধ্যেই নিরাপত্তা আরও আঁটসাঁট করেছে। বাড়তি পুলিশ বাহিনী মোতায়েন করা হয়েছে দিল্লির রাস্তায়। এ ছাড়াও, দিল্লিতে বিজেপির সদর দফতরের বাইরে এবং ইডি দফতর যাওয়ার রাস্তায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। দিল্লি পুলিশ আধা সামরিক বাহিনীও মোতায়েন করার ব্যবস্থা করেছে। দিল্লি পুলিশের এক উচ্চপদস্থ আধিকারিক বলেন, ‘‘আমরা তথ্য পেয়েছি যে আপের কর্মী এবং নেতারা বিক্ষোভ দেখাবেন। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে আমরা নিরাপত্তা জোরদার করছি। দিল্লি পুলিশের কর্মীদের সঙ্গে আধা সামরিক বাহিনী মোতায়েন করা হবে।’’ এ ছাড়াও সব থানাকে‌ সতর্ক করা হয়েছে। পাশাপাশি, রাজধানীর ট্র্যাফিক ব্যবস্থা দিকেও নজর দেওয়া হয়েছে বলে পুলিশ সূত্রে খবর।

অন্য দিকে, রবিবার ইডি হেফাজত থেকেই মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন কেজরীওয়াল। সূত্রের খবর, দিল্লির মুখ্যমন্ত্রী জল মন্ত্রককে একটি আদেশ জারি করেছে। একটি নোটের মাধ্যমে জলমন্ত্রী অতিশীর কাছে একটি বার্তা পাঠিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী।

কেজরীওয়ালকে অবিলম্বে মুখ্যমন্ত্রীর পদ থেকে সরানোর দাবি জানিয়ে ইতিমধ্যেই দিল্লি হাই কোর্টে মামলা দায়ের হয়েছে। মামলাকারীদের দাবি, আর্থিক দুর্নীতিতে অভিযুক্ত এমন এক জনকে মুখ্যমন্ত্রিত্বের মতো গুরুত্ব পদে রাখা সমীচীন নয়। পাশাপাশি, মুখ্যমন্ত্রী পদে থেকে কেজরীওয়াল যে বেতন নিতেন, তার পরিমাণ নিয়েও প্রশ্ন তুলেছেন মামলাকারী। উল্লেখ্য, নিম্ন আদালতের ইডি হেফাজতের নির্দেশকে চ্যালেঞ্জ করে দিল্লি হাই কোর্টে মামলা করেছেন কেজরীওয়াল। দ্রুত শুনানির আর্জিও জানিয়েছিলেন। যদিও সেই আবেদন নাকচ করে দিয়েছে আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Arvind Kejriwal ED AAP Delhi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE