Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

জিভ-দোষ কাটিয়ে কাশি-মুক্তির আশা

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ১৭ সেপ্টেম্বর ২০১৬ ০৩:৪৪
কেজরীবাল

কেজরীবাল

মাফলার কি এ বার খুলে রাখতে চলেছেন মাফলার-ম্যান!

কথা বললেই খুক খুক কাশি। কখনও অল্পস্বল্প, কখনও দমকে দমকে। যা নিয়ে এক সময়ে ছড়াও বেঁধে ফেলেছিল বিজেপি— ‘মোদী ফর কাশী। কেজরীবাল ফর কাশি।’ শীত, গ্রীষ্ম বা বর্ষা গলা বাঁচাতে মাফলারই ভরসা ছিল দিল্লির মুখ্যমন্ত্রী কেজরীবালের। যে কারণে ‘মাফলার-ম্যান’ হয়ে ওঠে তাঁর আর এক পরিচয়। সেই মাফলার বোধ হয় খুলে রাখার দিন এসে গেল কেজরীবালের।

ঠান্ডার ধাত নয়। লম্বা আল জিভই আসলে ভিলেন। বেঙ্গালরুর চিকিৎসকেরা বলছেন মুখের ভিতরে তাঁর আলজিভটি একটু বড়! এই গঠনগত ত্রুটির কারণেই কথা বলার সময় শ্বাসনালীতে লালা ঢুকে যাওয়ায় কাশতে শুরু করতেন কেজরীবাল। দিল্লির মুখ্যমন্ত্রীর কাশি থামাতে এ বার তাই ছুরি-কাঁচি ধরতে হয়েছে চিকিৎসকদের। হয়েছে ছোট একটি অস্ত্রোপচারও। ছোট করা হয়েছে জিভ। ঠিক করা হয়েছে গঠনগত ত্রুটিও। আপাতত কয়েক দিন কথা বলা বন্ধ কেজরীবালের। চিকিৎসকদের আশা, এর পর কথা বলতে আর কাশির দমকে কেঁপে উঠবেন না আপের শীর্ষনেতা।

Advertisement

কেজরীবালের কাশির ধরন দেখে চিকিৎসকেরা প্রথমে ভেবেছিলেন সর্দিজনিত সমস্যা। বেঙ্গালুরুতেই দু’বার ‘নেচারোপ্যাথি’-র সাহায্য নেন তিনি। কিন্তু লাভ হয়নি। এ বারে বেঙ্গালুরুরই অন্য একটি বেসরকারি হাসপাতালের দ্বারস্থ হন দিল্লির মুখ্যমন্ত্রী। কম্পিউটারের মাধ্যমে কেজরীবালের মুখ ও জিভের গঠন পরীক্ষা করার পরে ভুল ভাঙে চিকিৎসকদের। দেখা যায় কেজরীবালের আলজিভ ও জিভের প্রান্তভাগের গঠনগত ত্রুটি রয়েছে। পরীক্ষায় ধরা পড়ে আলজিভ সব সময় তার জিভকে ছুঁয়ে যাচ্ছে। যার ফলেই গলায় সব সময় খুশখুশানি অনুভব করতেন কেজরীবাল।

এই গঠনগত ত্রুটির কারণে কথা বলার সময়ে লালা ঢুকে পড়েছিল শ্বাসনালীতে। তাতেই দেখা দিচ্ছিল কাশির সমস্যা। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন, সমস্যা মেটাতে অস্ত্রোপচার করে জিভটির অবস্থান একটু নীচে করে দেওয়া হয়েছে, যাতে আলজিভ তা সব সময়ে ছুঁয়ে না থাকে। আপাতত কয়েক দিন কথা বন্ধ রাখার পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা। তাঁদের আশা, এর পরে কথা বলতে গেলেই আর কাশতে হবে না কেজরীবালকে।

‘কেজরীবালের কুশল কামনা’ করেও তাঁকে কটাক্ষ করতে ছাড়েনি বিজেপি। প্রাক্তন বিধায়ক তথা দিল্লি বিজেপির জাতীয় সচিব আর পি সিংহ বলেন, ‘‘আশা করছি জিভের সমস্যা মেটায় এ বার অন্তত মুখ বন্ধ করে কাজ করবেন তিনি। যা না করাতেই দিল্লির উন্নয়ন স্তব্ধ হয়ে পড়েছে।’’

আরও পড়ুন

Advertisement