Advertisement
০৪ মে ২০২৪
Himanta Biswa Sarma

লক্ষ্য ছিলেন রাহুল, কিন্তু হাসিনার সফরকালে অসমের মুখ্যমন্ত্রীর বিতর্কিত মন্তব্য বিঁধল বাংলাদেশকেই

কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত কংগ্রেসের ভারত জোড়ো কর্মসূচিকে কটাক্ষ করতে গিয়ে রাহুল গাঁধীকে নিয়ে কিছু মন্তব্য করেন হিমন্ত। সেখানেই বাংলাদেশ নিয়েও বিতর্কিত মন্তব্য করেন তিনি।

বাংলাদেশ নিয়ে বিতর্কিত মন্তব্য অসমের মুখ্যমন্ত্রী হিমন্তের।

বাংলাদেশ নিয়ে বিতর্কিত মন্তব্য অসমের মুখ্যমন্ত্রী হিমন্তের। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২২ ১৭:৪৯
Share: Save:

কংগ্রেস নেতা রাহুল গাঁধীর ‘ভারত জোড়ো’ কর্মসূচিকে কটাক্ষ করতে গিয়ে বাংলাদেশ নিয়ে বিতর্কিত মন্তব্য করে বসলেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। ঘটনাচক্রে, হিমন্ত যে সময় এই মন্তব্য করলেন, সেই সময় ভারত সফর করছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কংগ্রেস সাংসদ রাহুল অন্যান্য নেতাদের নিয়ে কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত সাড়ে তিন হাজার কিলোমিটার ব্যাপী রাজনৈতিক কর্মসূচি শুরু করছেন। নাম দেওয়া হয়েছে ‘ভারত জোড়ো’ যাত্রা। ২০২৪-এর লোকসভা ভোটের আগে কংগ্রেসের এই কর্মসূচিকে জনসমর্থন যাচাই করার উপলক্ষ বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ। কংগ্রেস নেতাদের দাবি, ‘ভারত জোড়ো’ যাত্রার মধ্যে দিয়েই বিজেপি বিরোধী মানুষকে আবার হাতের মধ্যে আনা সম্ভব হবে। যদিও বিরোধী বিজেপি তাকে আক্রমণে খামতি রাখছে না। কিন্তু রাহুলের কর্মসূচিকে কটাক্ষ করতে গিয়ে বেফাঁস মন্তব্য করে বসলেন অসমের মুখ্যমন্ত্রী।

রাহুল গাঁধীকে আক্রমণ করতে গিয়ে বুধবার হিমন্ত বলেন, ‘‘ভারত এক জোটই আছে। কাশ্মীর থেকে কন্যাকুমারী, শিলচর থেকে সৌরাষ্ট্র— আমরা এক জোটই আছি। কংগ্রেসই দেশকে ভারত ও পাকিস্তানে ভাগ করেছে। পরে বাংলাদেশ তৈরি হয়েছে। যদি রাহুল গাঁধী মনে করেন যে, আমার দাদু (জওহরলাল নেহরু) ভুল করে ফেলেছিলেন এবং তা নিয়ে ওঁর মনে দুঃখ থাকে, তা হলে ভারতের মাটিতে দাঁড়িয়ে ‘ভারত জোড়ো’র কোনও অর্থ নেই। পাকিস্তান, বাংলাদেশকে একীভূত করে অখণ্ড ভারত তৈরির প্রয়াস নিন।’’

অখণ্ড ভারতের ধারণা মূলত আরএসএসের। মতাদর্শগত ভাবে আরএসএসের পথে চলে বিজেপি। এই ধারণায় অখণ্ড ভারতের অর্থ হল পাকিস্তান, বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কা, ভূটান, আফগানিস্তান, তিব্বত এবং মায়ানমারকে নিয়ে একটিই দেশ, ভারত।

২০১৫-য় কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেন হিমন্ত। তার পর থেকেই নিজের পুরনো দলের দিকে একের পর এক আক্রমণ শানাতে অভ্যস্ত তিনি। কংগ্রেসের সাম্প্রতিক ‘ভারত জোড়ো’ কর্মসূচি নিয়েও ঠিক সে ভাবেই আক্রমণ শানাতে গিয়ে বিতর্কে জড়িয়ে পড়লেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE