Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Himanta Biswa Sarma

মা হওয়ার ‘সঠিক’ বয়স কত, জানালেন মুখ্যমন্ত্রী হিমন্ত, ‘তেমন’ স্বামীদের জেলে পোরারও নিদান

সরকারি একটি অনুষ্ঠানে হিমন্ত মা হওয়ার সঠিক বয়স জানানোর পাশাপাশি স্বামীদের উদ্দেশে হুঁশিয়ারি দেন, আইনি বয়সের নীচে কোনও মেয়েকে বিয়ে করলে স্বামীকেও হাজতে পোরা হবে।

মেয়েদের মা হওয়ার বয়স জানিয়ে দিলেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত।

মেয়েদের মা হওয়ার বয়স জানিয়ে দিলেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
গুয়াহাটি শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৩ ১৮:৪২
Share: Save:

মা হওয়ার ‘সঠিক’ বয়স কত, তা জানিয়ে দিলেন বিজেপিশাসিত অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। তিনি জানান, বাল্যবিবাহ এবং সময়ের আগেই মেয়েদের মা হওয়া রুখতে তার সরকার বদ্ধপরিকর।

একটি সরকারি অনুষ্ঠানে শনিবার হিমন্ত গিয়েছিলেন। সেখানে তাঁকে বলতে শোনা যায়, ‘‘আগামী ৫-৬ মাসে এমন হাজার হাজার মানুষ (স্বামী) গ্রেফতার হবেন। কারণ, ১৪ বছরের কম বয়সের মেয়েদের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন অপরাধ হিসাবে গণ্য করা হয়, তা সে যতই সামাজিক ভাবেই বিয়ে হয়ে থাক না কেন!’’ হিমন্ত আরও বলেন, ‘‘মহিলাদের মা হওয়ার জন্য খুব বেশি অপেক্ষা করার দরকার নেই। মা হওয়ার সঠিক বয়স হল ২২ থেকে ৩০ বছর। এর পর বিভিন্ন শারীরিক সমস্যা হতে পারে। ইদানীং দেখছি মহিলারা মা হতে অনেক সময় অপেক্ষা করেন। কিন্তু এটা ঠিক না। সব কিছুরই একটা নির্দিষ্ট সময় আছে।’’ তার পরেই মুচকি হেসে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘যে সমস্ত মহিলারা এখনও বিয়ে করেননি তাঁরাও দ্রুত সেরে ফেলুন।’’

গত সোমবার অসমের মন্ত্রিসভা ১৪ বছরের কম বয়সি মেয়েদের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হওয়া পুরুষদের বিরুদ্ধে পকসো আইনে মামলা নথিভুক্ত করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। তার পরেই এ বিষয়ে মত ব্যক্ত করলেন অসমের মুখ্যমন্ত্রী। পাশাপাশি তিনি জানিয়েছেন, অসমে মা এবং শিশু মৃত্যুতে লাগাম পরাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাল্যবিবাহকেই এ জন্য সবচেয়ে বড় কারণ বলে মনে করছে সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Himanta Biswa Sarma Motherhood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE