Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

পরেশকে আলোচনায় টানতে উদ্যোগী সর্বানন্দ

নিজস্ব সংবাদদাতা
গুয়াহাটি ০৯ ফেব্রুয়ারি ২০২০ ০১:৫৩
ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

পরেশ বরুয়াকে আলোচনার টেবিলে আনতে প্রধানমন্ত্রীর সঙ্গে প্রাথমিক কথাবার্তা বললেন অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল ও অর্থমন্ত্রী তথা নেডা চেয়ারম্যান হিমন্তবিশ্ব শর্মা। গতকাল কোকরাঝাড়ে প্রধানমন্ত্রীর সভার ফাঁকেই এই আলোচনা হয়।

আলফা স্বাধীনের সেনাধ্যক্ষ পরেশ বরুয়া জানিয়েছেন, সার্বভৌমত্ব নিয়ে আলোচনা চালাতে কেন্দ্রীয় সরকার রাজি হলে তিনি আলোচনায় বসতে তৈরি। ইতিহাস তুলে ধরে আলফা দেখাবে, কেন অসমের স্বাধীনতা ও সার্বভৌমত্ব ন্যায্য দাবি। সরকারও যুক্তি দেখাতে পারে, কেন সার্বভৌমত্বের দাবি ঠিক নয়। পরেশ জানান, সার্বভৌমত্ব নিয়ে আলোচনা করা মানেই স্বাধীনতা দেওয়া নয়। এত দিনের অনড় অবস্থান থেকে পরেশ সরে এলেও কেন্দ্র সম্প্রতি জানিয়েছে, সার্বভৌমত্ব নিয়ে আলোচনা সম্ভব নয়।

কিন্তু বড়ো চুক্তির পরে আলফা সমস্যা সমাধানে উদ্যোগী রাজ্য সরকার কেন্দ্রকে বোঝাচ্ছে, পরেশকে আলোচনার টেবিলে টানতে অন্তত আলোচনার বিষয়ের মধ্যে সার্বভৌমত্ব রাখা যেতে পারে। অথবা নিঃশর্ত আলোচনার প্রস্তাব দেওয়া যেতে পারে পরেশকে। সেখানে সার্বভৌমত্বের কথা তুলতে পারে আলফা স্বাধীন। পরেশ জানিয়েছেন, ইতিমধ্যে আলোচনায় থাকা অরবিন্দ রাজখোয়া, অনুপ চেতিয়ার নেতৃত্বাধীন আলফাকেও একই টেবিলে বসাতে হবে। কেন্দ্রও তাই চায়। হিমন্ত জানান, এর পরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা হবে।

Advertisement

আরও পড়ুন

Advertisement