Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

Assam-Nagaland: দীর্ঘ সঙ্ঘাতে ইতি, নাগা সীমানা থেকে সেনা প্রত্যাহার করল অসম এবং নাগাল্যান্ড

সংবাদ সংস্থা
গুয়াহাটি ৩১ জুলাই ২০২১ ১৭:৪৯
সীমানা থেকে সেনা সরাতে সম্মত অসম-নাগাল্যান্ড।

সীমানা থেকে সেনা সরাতে সম্মত অসম-নাগাল্যান্ড।
—ফাইল চিত্র।

মিজোরামের সঙ্গে সঙ্ঘাত পরিস্থিতি চলছেই। তার মধ্যেই পড়শি রাজ্য নাগাল্যান্ডের সঙ্গে ‘শান্তিচুক্তি’ স্বাক্ষর করল অসম সরকার। সীমানা থেকে সেনা প্রত্যাহার করে নিতে সম্মত হয়েছে দুই রাজ্যই। এই চুক্তিকে ‘ঐতিহাসিক’ বলে ব্যাখ্যা করেছেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। এই শান্তি ফেরানোর কৃতিত্ব নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেফিয়ু রিওকে দিয়েছেন তিনি।

ভার্চুয়াল মাধ্যমে বৈঠক চলাকালীন দুই রাজ্যের মুখ্যসচিবের মধ্যে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলে জানিয়েছেন হিমন্ত। জানা গিয়েছে, যাবতীয় অস্ত্রশস্ত্র এবং পরিকাঠামো-সহ সীমানা থেকে দু’পক্ষই সেনা প্রত্যাহার করবে। জনখানা নালা এবং পার্বত্য এলাকার জঙ্গলে নজরদারি টাওয়ার বসাতে পারবে অসম বন দফতর।

Advertisement

সীমানাবর্তী জঙ্গলে নাগা গ্রামবাসীরা যে কুঁড়েঘর তৈরি করেছিলেন, সেগুলি ভেঙে দেওয়া হবে বলেও সিদ্ধান্ত নিয়েছে দুই রাজ্য। সীমানা সংলগ্ন এলাকায় যৌথ নজরদারি চালানো হবে, তবে তার জন্য সেনা নামানো হবে না, নজরদারি চলবে ড্রোনের মাধ্যমে। অসম বনদফতর আগের মতোই নিজেদের এলাকায় নজরদারি চালাবে।

অসম ও নাগাল্যান্ডের ৫১২ কিলোমিটার দীর্ঘ সীমানা নিয়ে বহু বছর ধরেই টানাপড়েন চলছে। সুপ্রিম কোর্টেও মামলা ঝুলছে। সেই পরিস্থিতিতে অসমের সঙ্গে মিজোরামের সীমানা বিবাদও সম্প্রতি হিংসাত্মক আকার ধারণ করে। সেই পরিস্থিতিতেই নিজেদের মধ্যে শান্তিস্থাপনে উদ্যোগী হল অসম ও নাগাল্যান্ড।

আরও পড়ুন

Advertisement