Advertisement
২৬ এপ্রিল ২০২৪
akhilesh yadav

UP Assembly Election 2022: মায়াবতীর দুর্গে অখিলেশ, মৈনপুরীর করহলের পাশাপাশি লড়বেন আজমগড়ের মুবারকপুরে

আজমগড় লোকসভার অন্তর্গত মুবারকপুর বিধানসভায় ১৯৯৬ থেকে ২০১৭ পর্যন্ত টানা পাঁচটি বিধানসভা ভোটে জিতেছে মায়াবতীয় দল বিএসপি।

অখিলেশ যাদব।

অখিলেশ যাদব। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লখনউ শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২২ ১৭:৩০
Share: Save:

উত্তরপ্রদেশের বিধানসভা আসনে মৈনীপুরী জেলার করহল কেন্দ্রের পাশাপাশি আজমগড়ের মুবারকপুর থেকেও প্রার্থী হচ্ছেন সমাজবাদী পার্টি (এসপি)-র প্রধান অখিলেশ যাদব। সোমবার এসপি-র তরফে ২৪টি বিধানসভা আসনে প্রার্থী ঘোষণা করা হয়েছে। মুবারকপুরে অখিলেশের পাশাপাশি গোরখপুর শহর কেন্দ্রে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের প্রতিদ্বন্দ্বী হিসেবে এসপি নেতা সভাবতী শুক্লের নাম রয়েছে ওই তালিকায়।

এসপি-র ‘ঘাঁটি’ আজমগড় থেকে ২০১৯ সালের লোকসভা নির্বাচনে জয়ী হয়েছিলেন অখিলেশ। তার আগে পূর্ব উত্তরপ্রদেশের ওই কেন্দ্রের সাংসদ ছিলেন তাঁব বাবা তথা এসপি-র প্রতিষ্ঠাতা মুলায়ম সিংহ যাদব। কিন্তু তাৎপর্যপূর্ণ ভাবে আজমগড় লোকসভার অন্তর্গত মুবারকপুর বিধানসভায় ১৯৯৬ থেকে ২০১৭ পর্যন্ত টানা পাঁচটি বিধানসভা ভোটে জিতেছে মায়াবতীয় দল বিএসপি।

কিছু দিন আগে তাঁর প্রথম বার বিধানসভা ভোটে লড়ার সম্ভাবনা প্রসঙ্গে একটি সংবাদমাধ্যমকে প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ বলেছিলেন, ‘‘আমি এখনও আজমগড়ের সাংসদ। যে সিদ্ধান্তই নিই না কেন, আজমগড়ের জনতার সঙ্গে আলোচনা করেই নেব।’’ এর কয়েক দিন পরেই করহল কেন্দ্রের এসপি প্রার্থী হিসেবে তাঁর নাম ঘোষিত হয়।

মুলায়মের জেলা মৈনপুরীর করহল বিধানসভা আসনে ১৯৯৩ সাল থেকে মোট পাঁচ বার জিতেছে এসপি। কেবল মাত্র ২০০২ সালে কেন্দ্রটি বিজেপি-র দখলে গিয়েছিল। যাদব প্রভাবিত এই আসন থেকেই প্রথম বার বিধানসভা ভোটে লড়ছেন অখিলেশ। ইতিমধ্যেই তাঁর প্রচারও শুরু হয়ে গিয়েছে। অখিলেশের সমর্থনে করহল থেকে প্রার্থী প্রত্যাহার করেছে কংগ্রেস। প্রসঙ্গত, আগামী ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে উত্তরপ্রদেশে ৭ দফার বিধানসভা ভোটপর্ব। চলবে ৭ মার্চ পর্যন্ত। বাকি চার রাজ্যের সঙ্গেই উত্তরপ্রদেশে ভোট গণনা হবে ১০ মার্চ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE