Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Rain In Uttar Pradesh

উত্তরপ্রদেশও বৃষ্টিতে বিপর্যস্ত, দুর্যোগে কমপক্ষে ৩৪ জনের মৃত্যু, জলের তলায় বহু নিচু এলাকা

গত ২৪ ঘণ্টায় উত্তরপ্রদেশে ১০ জনের মৃত্যু হয়েছে। মৃত ৩৪ জনের মধ্যে বজ্রাঘাতে প্রাণ হারিয়েছেন ১৭ জন। জলে ডুবে মৃত্যু হয়েছে ১২ জনের।

photo of rain

বৃষ্টিতে জলমগ্ন রাস্তা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লখনউ শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১৪:৩৭
Share: Save:

বৃষ্টিতে বিপর্যস্ত দেশের একাংশ। দুর্যোগ উত্তরপ্রদেশেও। সে রাজ্যে গত তিন দিনে বৃষ্টির জেরে অন্তত ৩৪ জনের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে গত ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন ১০ জন। সোমবার যোগী আদিত্যনাথের সরকারের পরিসংখ্যান অনুসারে জানা গিয়েছে, মৃত ৩৪ জনের মধ্যে বজ্রাঘাতে প্রাণ হারিয়েছেন ১৭ জন। জলে ডুবে মৃত্যু হয়েছে ১২ জনের। বাকি পাঁচ জনের মৃত্যু হয়েছে হড়পা বান এবং ধসের কারণে।

দুর্যোগে মৃতদের পরিবারকে চার লক্ষ টাকা করে আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। যাঁরা আহত হয়েছেন, তাঁদের চিকিৎসা করানোর আশ্বাস দিয়েছেন তিনি।

চলতি বর্ষার মরসুমে উত্তরপ্রদেশে ১১ শতাংশ বাড়তি বৃষ্টি হয়েছে। তার জেরে গঙ্গা, যমুনা, রামগঙ্গা-সহ বিভিন্ন নদীর জলস্তর বাড়ছে। নিচু এলাকাগুলি জলমগ্ন হয়ে পড়েছে। ৭৫টি জেলার মধ্যে প্রায় ৬৮টি জেলায় বৃষ্টি হয়েছে। এই তথ্য দিয়েছে মৌসম ভবন।

গত কয়েক দিনের বৃষ্টিতে ভাসছে দিল্লি-সহ উত্তর ভারত। দিল্লির বিভিন্ন রাস্তা জলমগ্ন। সোমবার দিল্লিতে সব স্কুল বন্ধ রাখা হয়েছে। হিমাচল প্রদেশে ভারী বর্ষণের জেরে ধস, হড়পা বানে প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে। বৃষ্টিতে এখনও পর্যন্ত ছ’জনের মৃত্যু হয়েছে হিমাচলে। হরিয়ানা, উত্তরাখণ্ড, রাজস্থান, পঞ্জাব, জম্মু ও কাশ্মীরেরও বিভিন্ন এলাকায় বৃষ্টিতে বিপর্যস্ত। দুর্যোগ কেরালাতেও। দক্ষিণের ওই রাজ্যে টানা বৃষ্টিতে রবিবার দু’জনের মৃত্যু হয়েছে। জলমগ্ন নিচু এলাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE