×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৯ মে ২০২১ ই-পেপার

আইআইটি জোধপুর ক্যাম্পাসে কোভিড আক্রান্ত অন্তত ৭০ জন

সংবাদ সংস্থা
জোধপুর ০৫ এপ্রিল ২০২১ ১২:৫৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

পড়ুয়া এবং স্টাফ সদস্য মিলে গত সপ্তাহ থেকে প্রায় ৭০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন রাজস্থানের জোধপুরের আইআইটি ক্যাম্পাসে। কোভিডে আক্রান্ত ছাত্রদের অধিকাংশই গুজরাত এবং ওড়িশার বাসিন্দা বলে জানিয়েছে আইআইটি কর্তৃপক্ষ। এতদিন বাড়িতে বসেই অনলাইন ক্লাস করেছিলেন তাঁরা। কিন্তু গবেষণাগারের বাধ্যতামূলক কাজ করতে এসে তাঁরা আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে।

এ নিয়ে রাজস্থানের স্বাস্থ্য বিভাগের ডেপুটি প্রধান অফিসার পি সিংহ বলেছেন, ‘’১১ মার্চ নাগাদ কয়েক জন কোভিডে আক্রান্ত হয়ে এসেছিলেন। চণ্ডীগড়ের আদিবাসী অধ্যুষিত গ্রাম, গুজরাত এবং জয়পুর থেকে এসেছিলেন তাঁরা। তার পর থেকেই কোভিড আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করে। এখনও অবধি আইআইটি জোধপুরের ৬৫-৭০ জন কোভিড আক্রান্ত হয়েছেন। তাঁদের মধ্যে ৫০-৬০ জন সক্রিয় রোগী রয়েছেন। এ জন্য আইআইটি ক্যাম্পাসের জি৩ ব্লককে মাইক্রো কন্টেনমেন্ট জোন ঘোষণা করা হয়েছে।’’ জোধপুর আইআইটি-র মুখপাত্র জানিয়েছেন, আক্রান্ত ছাত্রদের একটি হস্টেলে আলাদা করে রাখা হয়েছে। কোভিড যাতে বাকিদের মধ্যে না ছড়ায় সে জন্যও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

মহারাষ্ট্র, কর্নাটক, ছত্তীসগঢ়, দিল্লি, পঞ্জাব— এই রাজ্যগুলির মতো রাজস্থানেরও করোনা পরিস্থিতির অবনতি হয়েছে গত কয়েক সপ্তাহে। ধাপে ধাপে বাড়তে বাড়তে রাজস্থানের দৈনিক আক্রান্ত গত ২৪ ঘণ্টায় পৌঁছেছে ১ হাজার ৭২৯-এ। এ নিয়ে সে রাজ্যে মোট আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৩৯ হাজার ৩২৫ জন। এই মুহূর্তে সে রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা ১২ হাজার ৮৭৮ জন।

Advertisement
Advertisement