Advertisement
০৪ মে ২০২৪
Kiren Rijiju

‘দেশের বিচারব্যবস্থা এবং গণতন্ত্র বিপন্ন বলে প্রচার চলছে বিশ্ব জুড়ে’! কেন্দ্রীয় আইনমন্ত্রীর লক্ষ্য রাহুল?

কিছু দিন আগেই রাহুল গান্ধী কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে বক্তব্য রাখতে গিয়ে জানান, দেশের গণতন্ত্র ‘বিপদে’র মধ্যে রয়েছে। বিরোধী রাজনীতিকরা নজরদারির আওতায় রয়েছেন বলেও অভিযোগ করেন তিনি।

Attempts being made to tell the world that Indian Judiciary and Democracy are in crisis, Kiren Rijiju said

রিজিজুর নিশানায় কি রাহুল? ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৩ ১৩:৩৬
Share: Save:

দ‌েশের গণতন্ত্র এবং বিচারব্যবস্থা ‘আক্রান্ত’ বলে দেশের ভিতরে এবং বাইরে প্রচার চলছে। এমনই অভিযোগ করলেন দেশের আইনমন্ত্রী কিরেন রিজিজু। শনিবার একটি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তিনি। সেখানেই তিনি জানান, দেশের বিচারব্যবস্থা নিয়ে প্রশ্ন তোলা উচিত নয়। কিছু দিন আগেই কংগ্রেস নেতা রাহুল গান্ধী কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে বক্তব্য রাখতে গিয়ে অভিযোগের সুরে জানিয়েছিলেন, দেশের গণতন্ত্র ‘বিপদে’র মধ্যে রয়েছে। তাঁর মতো আরও অনেক বিরোধী রাজনীতিক নজরদারির আওতায় রয়েছেন বলেও দাবি করেন তিনি। রিজিজু রাহুলের এই বক্তব্যের পাল্টা চাল দিলেন বলেই মনে করা হচ্ছে।

কেন্দ্রীয় আইনমন্ত্রী বলেন, “সব সময় দেশের ভিতরে এবং বাইরে একটা দল পরিকল্পনামাফিক প্রচার করছে যে দেশের গণতন্ত্র এবং বিচারব্যবস্থা সঙ্কটে রয়েছে।” বিশ্বে দেশের ভাবমূর্তিকে ক্ষতিগ্রস্ত করার জন্যই এমনটা করা হচ্ছে বলে দাবি করেন তিনি। রিজিজুর অভিযোগ, কেউ কেউ চাইছেন বিচারবিভাগ বিরোধী দলের ভূমিকা পালন করুক। দেশের গণতান্ত্রিক ব্যবস্থার প্রশংসা করে তিনি জানান, আমেরিকা ভারতকে ‘প্রাচীন গণতন্ত্রে’র তকমা দিলেও ভারত আসলে ‘গণতন্ত্রের জননী’। বিচারকদের যে ভাবে সমাজমাধ্যমে বিদ্রুপের শিকার হতে হচ্ছে, তা নিয়েও সরব হন রিজিজু। জনগণের সমালোচনার মধ্যে বিচারবিভাগকে টেনে আনা উচিত নয় বলেও জানান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE