Advertisement
০৫ মার্চ ২০২৪
Ayodhya Dispute

অযোধ্যা মামলার শুনানিতে নয়া দুই বিচারপতি

গত ছয় দশক ধরে অযোধ্যা মামলা ঝুলছে আদালতে।

সুপ্রিম কোর্ট।—ফাইল চিত্র।

সুপ্রিম কোর্ট।—ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০১৯ ২০:০১
Share: Save:

অযোধ্যা মামলার শুনানির জন্য নয়া পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ গড়লেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। আগের বেঞ্চে রদবদল ঘটিয়ে শুক্রবার দুই নয়া সদস্য, বিচারপতি আব্দুল নাজির ও বিচারপতি অশোক ভূষণকে অন্তর্ভুক্ত করেছেন তিনি। বাদ দিয়েছেন বিচারপতি এনভি রমণকে। সেই সঙ্গে পিছিয়ে গিয়েছে মামলার শুনানিও। আগামী ২৯ জানুয়ারি থেকে পাঁচ বিচারপতির এই নয়া বেঞ্চে মামলার শুনানি শুরু হবে।

গত ১০ জানুয়ারি, সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে বিতর্কিত রাম জন্মভূমি-বাবরি মসজিদ মামলার শুনানি শুরু হয়। কিন্তু বিচারপতি ইউইউ ললিত মাঝপথে সরে দাঁড়ালে, শুনানি স্থগিত হয়ে যায়। তার প্রায় দু’সপ্তাহ পর, এ দিন বিচারপতি আব্দুল নাজির ও বিচারপতি অশোক ভূষণকে অযোধ্যা মামলার শুনানিতে সামিল করা হল। প্রাক্তন প্রধান বিচারপতি দীপক মিশ্রের আমলে অযোধ্যা মামলার শুনানির দায়িত্বে থাকা তিন বিচারপতির সাংবিধানিক বেঞ্চের সদস্য ছিলেন তাঁরা। আগে থেকেই মামলার শুনানির দায়িত্বে ছিলেন বিচারপতি এসএ বোবডে এবং বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। মঙ্গলবার মামলার শুনানি শুরু করবেন এই চারজন। কীভাবে শুনানি এগোবে, তা নিয়ে সিদ্ধান্ত নেবেন।

গত ছয় দশক ধরে অযোধ্যা মামলা ঝুলছে আদালতে। ২০১০ সালে ইলাহাবাদ হাইকোর্টের তরফে বিতর্কিত জায়গাটিকে নিমরোহি আখড়া, সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ড এবং রামলাল্লা বিরাজমানের মধ্যে ভাগ করে দেওয়ার নির্দেশ আসে। কিন্তু আদালতের সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে একাধিক পিটিশন জমা পড়ে শীর্ষ আদালতে। আসন্ন লোকসভা নির্বাচনের আগে সেগুলির-ই শুনানি হবে।

আরও পড়ুন: শ্রীকান্ত মোহতাকে ১৪ দিনের জেল হেফাজত, আদালতে সিবিআই পেশ করল ‘সিক্রেট ইনফরমেশন’​

আরও পড়ুন: মুকুলের হাত ধরে ‘ভাইপো’ বিজেপিতে, অনুব্রত বললেন ‘চিনিই না, পাগল সব’​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE