Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Bhima Koregaon

Bhima Koregaon case: জামিনের মেয়াদ বাড়ল ভারাভারার

ভীমা কোরেগাঁও মামলার অভিযুক্ত অশীতিপর ভারাভারা রাওকে শারীরিক কারণে গত বছরের ফেব্রুয়ারিতে ছ’মাসের জন্য জামিন মঞ্জুর করেছিল আদালত।

ভারাভারা রাও।

ভারাভারা রাও।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২২ ০৬:৩৮
Share: Save:

ভীমা কোরেগাঁও মামলার অন্যতম অভিযুক্ত কবি ভারাভারা রাওয়ের জামিনে থাকার মেয়াদ আগামী ৫ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়িয়ে দিল বম্বে হাই কোর্ট। জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)আদালতে আবেদন করেছিল, ওই কবির জামিন আর এক সপ্তাহ বাড়ানো হোক। কিন্তু তা খারিজ করে হাই কোর্টের পাল্টা প্রশ্ন, যে ভাবে চার দিকে করোনা সংক্রমণ বাড়ছে, তাতে কী ভাবে তাঁকে (ভারাভারা রাও) জেলে পাঠানো সম্ভব?

ভীমা কোরেগাঁও মামলার অভিযুক্ত অশীতিপর ভারাভারা রাওকে শারীরিক কারণে গত বছরের ফেব্রুয়ারিতে ছ’মাসের জন্য জামিন মঞ্জুর করেছিল আদালত। তার পরে চিকিৎসার জন্য মুম্বইয়ের নানাবতী হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। গত ৫ সেপ্টেম্বর তাঁর জামিনের মেয়াদ শেষ হলেও, পরবর্তী সময় ভারাভারা রাওয়ের জামিনের মেয়াদ বাড়ানো হয়। বম্বে হাই কোর্টে আজ বিচারপতি এস এস শিন্ডে এবং বিচারপতি এন আর বোরকারের বেঞ্চে ভারাভারা রাওয়ের জামিনের শুনানি হয়। এনআইএ-র আইনজীবী সুরেশ পাটিল জানান, অতিরিক্ত সলিসিটর জেনারেল অনিল সিংহকে মামলার সাম্প্রতিক গতিবিধি সম্পর্কে অবহিত করা হয়নি। এক সপ্তাহের মধ্যে মামলার নিষ্পত্তি করা হোক। এক সপ্তাহের মধ্যেই পরবর্তী শুনানির দিন ধার্য করা হোক। এর পরে বিচারপতিরা বলেন, ‘‘আগামী সপ্তাহে শুনানির দিন ধার্য করতে হবে এমন কোনও অর্থ নেই। বিশেষজ্ঞেরা বলছেন, করোনার তৃতীয় ঢেউ ৫০-৬০ দিন থাকবে। এখন পুলিশ, স্বাস্থ্যকর্মীরা লাগাতার করোনা আক্রান্ত হচ্ছেন। ওই ব্যক্তিকে (ভারাভারা রাও) জেলে পাঠানোর এটা কি সঠিক সময়?’’

একই সঙ্গে আদালত স্পষ্ট করে দিয়েছে, ভারাভারা রাওয়ের বিরুদ্ধে অভিযোগের গুরুত্ব সম্পর্কে তারা ওয়াকিবহাল। সব পক্ষের বক্তব্য শোনার পরে মামলার পরবর্তী শুনানির দিন ঠিক হবে। আদালত মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেছে আগামী ৪ ফেব্রুয়ারি। শারীরিক কারণ দেখিয়ে ‘জামিনে মুক্ত রাখার’ জন্য আবেদন জানিয়েছিলেন তেলুগু কবি ভারাভারা রাও। ২০১৭ সালের ৩১ ডিসেম্বর এলগার পরিষদের সভায় উস্কানিমূলক ভাষণের অভিযোগে ওই তেলুগু কবির বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bhima Koregaon Varvara Rao
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE